Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫২ অবৈধ অভিবাসী আটক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৫, ১০ মে ২০২৪

প্রিন্ট:

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫২ অবৈধ অভিবাসী আটক

ফাইল ছবি

মালয়েশিয়ার জোহরে বাংলাদেশিসহ ৫২ অবৈধ অভিবাসীকে আটক করেছে রাজ্যের ইমিগ্রেশন বিভাগ। বুধবার জোহরের ইস্কান্দার পুতেরি এলাকায় একটি অ্যালুমিনিয়াম উত্পাদন কারখানা এবং একটি বেকারিতে একযোগে অভিযান চালিয়ে অভিবাসীদের আটক করা হয়। এছাড়া নথিবিহীন শ্রমিককে আশ্রয় দেওয়ার জন্য কারখানা, বেকারির ব্যবস্থাপকদের আটক করা হয়েছে।

বৃহস্পতিবার ভারপ্রাপ্ত স্টেট ইমিগ্রেশন ডিরেক্টর মোহাম্মদ ফয়জল শামসুদিন এক বিবৃতিতে বলেছেন, রাজ্যে কর্মরত অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান, কোডনাম অপ মাহির, জনসাধারণের তথ্যের ভিত্তিতে পরিচালিত হয়েছিল।

তিনি বলেন, উভয় অভিযানে প্রায় ৭৬ জন ব্যক্তির কাগজপত্র পরীক্ষা করা হয়েছে এবং অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর অধীনে অসংখ্য প্রবিধান লঙ্ঘনের দায়ে ৫২ জন নথিবিহীন বিদেশিকে আটক করা হয়েছে। সকাল ১১টার দিকে অ্যালুমিনিয়াম তৈরির কারখানায় অভিযান চালিয়ে ম্যানেজারসহ ২৬ জনকে আটক করা হয়।

অ্যালুমিনিয়াম কারখানায় আটককৃতরা হলেন- পাকিস্তানের ১০, বাংলাদেশের ৯, চীনের ৪ এবং মিয়ানমারের ৩। তাদের বয়স ২০ থেকে ৪৬ বছরের মধ্যে। কারখানার ম্যানেজার ৪৩ বছর বয়সি এক স্থানীয় মহিলাকেও আটক করা হয়েছে। 

বেকারি থেকে গ্রেফতারকৃতদের মধ্যে ১৪ জন পুরুষ এবং ৯ জন নারী মিয়ানমার, ২ জন পাকিস্তানের এবং নেপালের একজন পুরুষ, যাদের প্রত্যেকের বয়স ২১ থেকে ৪২ বছর। এছাড়াও গ্রেফতার করা হয়েছে একজন ৩৬ বছর বয়সি স্থানীয় ব্যক্তিকে, যিনি কোম্পানির পরিচালক।

ফয়জল বলেন, বিদেশিরা তাদের সামাজিক ভিজিট ভিসা লঙ্ঘন করেছে এবং অতিরিক্ত সময় অবস্থান করেছে, আবার কেউ কেউ অবৈধভাবে দেশে প্রবেশ করেছে বলে ধারণা করা হচ্ছে। নির্বাসনের আগে আটকদের রাজ্যের সেটিয়া ট্রপিকা ইমিগ্রেশন ডিপোটে রাখা হয়েছে।

জোহর রাজ্যের মালয়েশিয়ার অভিবাসন বিভাগ অবৈধ অভিবাসীদের আগমনের সমস্যা মোকাবিলায় রাজ্যে প্রয়োগের প্রচেষ্টা জোরদার করতে থাকবে। বৈধ ভ্রমণ নথি এবং পাসপোর্ট/পারমিট ছাড়া বিদেশি কর্মীদের নিয়োগকারী অবৈধ অভিবাসীদের পাশাপাশি নিয়োগকর্তাদের বিরুদ্ধে আপোসহীন দৃঢ় পদক্ষেপ আরোপ করা হবে বলেও জানান তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer