Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

প্রকল্প বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫২, ২২ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রকল্প বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

ছবি: পিআইডি

ঢাকা : উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে মন্ত্রীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে নতুন সরকারের অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকের প্রথম সভায় একথা বলেন তিনি।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ৯টি উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনা চলছে।

নতুন সরকারের প্রথম এবং চলতি অর্থবছরের ১৫তম একনেক সভা। দশম সংসদে মন্ত্রিপরিষদে এসেছে রদবদল। তাই অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতেও নতুন মুখ। একনেক প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শুরু হয় বৈঠক। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা এবং প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিগত সরকারের শেষ সময়ে অনেকগুলো প্রকল্প পাস করা হয়েছে। আমি চাই সেগুলো যত দ্রুত সম্ভব বাস্তবায়ন শুরু হোক। প্রকল্পগুলো ঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা লক্ষ রাখতে নজরদারিও যতখানি সম্ভব বাড়ানো হোক। যত বেশি নজরদারি বাড়বে কাজের গতি ও মান তত বেশি ভালো হবে। আমাদের যে লক্ষ্য তা যেন আমরা অর্জন করতে পারি।

বৈঠকে ৯ টি প্রকল্প অনুমোদনের জন্য আলোচনার টেবিলে উঠেছে। এরমধ্যে রয়েছে ৩৬৮ কোটি টাকা ব্যয়ে যাত্রাবাড়ী ডেমরা অংশ ৪ লেনে উন্নীতকরণ, প্রতি জেলা-উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্প। যে কোনো প্রকল্পের সর্বোচ্চ মান নিশ্চিতে কড়া নজরদারি রাখতে পরিকল্পনা কমিশনকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমাদের প্রবৃদ্ধি আমরা ৭.৮৬ ভাগে উন্নীত করতে পেরেছি। এই প্রবৃদ্ধি ধরে রেখে আমাদের আরো সামনে এগিয়ে যেতে হবে। প্রকল্প বাছাই ও বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে আমাদের খেয়াল রাখতে হবে যে আমাদের উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের দিকে এগিয়ে যেতে হবে।’

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আলোচনার বিস্তারিত তুলে ধরবেন পরিকল্পনামন্ত্রী। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer