Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৭ ১৪৩১, শনিবার ১১ মে ২০২৪

নতুন মেরিটাইম আইনে জলদস্যুতার শাস্তি যাবজ্জীবন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০১, ২৫ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

নতুন মেরিটাইম আইনে জলদস্যুতার শাস্তি যাবজ্জীবন

ছবি: পিআইডি

ঢাকা :বাংলাদেশের সমুদ্রসীমায় জলদস্যুতা বা সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য যাবজ্জীবন সাজা রেখে ‘বাংলাদেশ মেরিটাইম অঞ্চল আইন ২০১৯’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সচিব বলেন, জলদস্যুতা, সশস্ত্র চুরি, সমুদ্রে সন্ত্রাস এবং চুরি করতে গিয়ে কেউ খুন হলে সাজা মৃত্যুদণ্ড হবে। আর সাধারণ কোনো ব্যক্তি জলদস্যুতা বা সমুদ্রে সন্ত্রাস করলে তার জন্য যাবজ্জীবন কারাদণ্ড হবে। সেই সঙ্গে দস্যুতা করে নেওয়া সম্পদ বাজেয়াপ্ত করা হবে। এছাড়া জলদস্যুতা বা সমুদ্রে সন্ত্রাসী কাজে চেষ্টা বা সহায়তা করলে অনূর্ধ্ব ১৪ বছর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডিত হবে।

এই আইন দেশি-বিদেশি সবার জন্য কার্যকর হবে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব জানান, ভিন্ন দেশের লোকও যদি আমাদের জলসীমায় এসে এসব অপরাধ করে তিনিও একই শাস্তি পাবেন।

তিনি বলেন, বাংলাদেশ মেরিটাইম অঞ্চল আইন হলে সমুদ্র সম্পদের উপর বাংলাদেশের সার্বভৌম অধিকার প্রতিষ্ঠিত হবে। এছাড়া, জলদস্যুতা, সমুদ্রে সন্ত্রাস ও অপরাধ এবং নৌচলাচল নিরাপত্তা বিঘ্নকারী বেআইনি কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer