Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

দেশে করোনা আক্রান্ত কেউ শনাক্ত হননি: স্বাস্থ্যমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ২৮ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

দেশে করোনা আক্রান্ত কেউ শনাক্ত হননি: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা : চীনে ভয়াবহ রূপ নেয়া করোনা ভাইরাস আতঙ্ক সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। থাইল্যান্ড, ইসরাইল, কানাডা ও যুক্তরাষ্ট্রসহ ১৩টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লেও বাংলাদেশে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আইসিডিআরবির কনফারেন্সে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, দেশে এখন পর্যন্ত কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। যদি কেউ আক্রান্ত শনাক্ত হয় তবে তার চিকিৎসার জন্য আলাদাভাবে ব্যবস্থা করা হবে। অর্থাৎ করোনা আক্রান্ত ব্যক্তির চিকিৎসা সেবা অন্য সব রোগীর থেকে আলাদা করে দেয়া হবে।

এদিকে চীনে মরণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে ৪ হাজার ছাড়িয়ে গেছে।

চীনা জাতীয় স্বাস্থ্য সংস্থা জানায়, ২৮ জানুয়ারি পর্যন্ত করোনা ভাইরাসে সাড়ে চার হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এ রোগ বিস্তার কেন্দ্র করে চীনা ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। অন্যদিকে বেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে ২৪ জনের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। সোমবার পর্যন্ত সেখানে এক হাজার ২৯১ জন এ ভাইরাসে আক্রান্ত ছিল।

গত বছরের শেষ দিকে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের একটি সিফুড মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নোভেল করোনা ভাইরাস। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। সে কারণে অনেক দেশই এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer