Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

স্বাস্থ্যকর পানীয়ের তালিকায় আর থাকছে না বোর্নভিটা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৭, ১৪ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

স্বাস্থ্যকর পানীয়ের তালিকায় আর থাকছে না বোর্নভিটা

ফাইল ছবি

‘হেলথ ড্রিংকস’ তালিকা থেকে বোর্নভিটা বাদ দিতে সব ই-কমার্স সাইটগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

ভারতীয় মন্ত্রণালয় জানিয়েছে, অনলাইন বিপণন সংস্থাগুলো তাদের সাইট বা প্ল্যাটফর্মে ‘স্বাস্থ্যকর পানীয়’ বিভাগে বোর্নভিটা বা এই ধরনের পানীয়কে আর রাখতে পারবে না। চিনির মাত্রা বেশি থাকার কারণে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ২০০৫ সালের শিশু অধিকার রক্ষা কমিশন (সিপিসিআর) আইনের তিন নম্বর ধারায় তৈরি করা হয় শিশু অধিকার রক্ষাকারী জাতীয় কমিশন (এনসিপিসিআর)। তারা সিপিসিআর আইনের ১৪ নম্বর ধারায় একটি তদন্ত করে।

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে এ-ও দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এর আগে, যে সব সংস্থা পাওয়ার সাপ্লিমেন্টকে ‘হেলথ ড্রিঙ্ক’ বলছে এবং তা তৈরির ক্ষেত্রে নির্দেশিকা, সুরক্ষাবিধি মানছে না, তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য এফএসএসআইকে নির্দেশ দিয়েছিল এনসিপিসিআর। যদিও এ দেশের খাদ্য আইনে ‘স্বাস্থ্যকর পানীয়ের’ কোনও সংজ্ঞা দেওয়া হয়নি।

চলতি মাসের শুরুতে এফএসএসআই সমস্ত অনলাইন বিপণন সংস্থাকে নির্দেশ দিয়েছিল, তারা যে সব পণ্য বিক্রি করছে, সে সবের যেন সঠিক শ্রেণিকরণ করা হয়। দুধজাত বা শস্যজাত পানীয়কে ‘হেলথ ড্রিঙ্ক’ বলে চালানো যাবে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer