Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

দিল্লি পরিস্থিতির উন্নতি, শিথিল হবে ১৪৪ ধারা: স্বরাষ্ট্র মন্ত্রক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ২৮ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

দিল্লি পরিস্থিতির উন্নতি, শিথিল হবে ১৪৪ ধারা: স্বরাষ্ট্র মন্ত্রক

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। সংশোধিত নাগরিকত্ব আইনকে (CAA) কেন্দ্র করে দিল্লির হিংসায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩৮। আহত ৩০০-রও বেশি। অমিত শাহের সঙ্গে বৈঠকে ছি‌লেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয়কুমার ভাল্লা, পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েক ও বিশেষ কমিশনার (আইন শৃঙ্খলা) এসএন শ্রীবাস্তব। খবর এনডিটিভি’র 

সরকারি মতে, গত ৩৬ ঘণ্টায় আক্রান্ত এলাকায় কোনও বড় ঘটনা ঘটেনি। পরিস্থিতির দিকে নজর রেখে শুক্রবার ১০ ঘণ্টার জন্য ১৪৪ ধারায় শিথিল করা হবে। বিজেপি নেতাদের উস্কানিমূলক বক্তৃতার পরে তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের না করা নিয়ে সমালোচিত হয়েছে দিল্লি পুলিশ। এখনও পর্যন্ত পুলিশ ৪৮টি এফআইআর দায়ের করেছে।
কিন্তু বিজেপি নেতাদের বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের হয়নি। বুধবার দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলিধর এবিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে উত্তর চেয়েছিলেন।

৫০০ সন্দেহভাজনকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে। তদন্ত এগোলে এই সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, দু`টি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে। এলাকায় স্বাভাবিকতা ফেরাতে শান্তি কমিটির সঙ্গে বৈঠক করছে পুলিশ। এখনও পর্যন্ত এমন ৩৩০টি কমিটি গঠন করা হয়েছে।

রোববার থেকেই অশান্তি ছড়ায় উত্তর-পূর্ব দিল্লিতে। ১৪৪ ধারা অমান্য করে রাস্তায় বন্দুক, লোহার রড, লাঠি হাতে নেমে আসে দুষ্কৃতীরা। তারপর থেকে ক্রমশ খারাপ হয়েছে পরিস্থিতি। পুলিশ সূত্র জানাচ্ছে, হোয়াটসঅ্যাপ গঠন করে তার মাধ্যমে সম্ভবত দুষ্কৃতীরা সংগঠিত হয়ে এই ভাঙচুর, মারধরের ঘটনা ঘটিয়েছে। শান্তি ফেরাতে স্বরাষ্ট্রমন্ত্রক বিশেষ দায়িত্ব দিয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে। তিনি সকলের কাছে এলাকার শান্তি ফেরানোর আর্জি জানিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer