Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বৃহস্পতিবার ০৯ মে ২০২৪

জন দূর্ভোগের আরেক নাম সাভারের চাপাইন সড়ক

তুহিন আহামেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৮, ১৭ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জন দূর্ভোগের আরেক নাম সাভারের চাপাইন সড়ক

ছবি : বহুমাত্রিক.কম

সাভার : পরিকল্পিত ড্রেনেজ ও পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয় সাভারের চাপাইন সড়কে। ফলে চরম জন দূর্ভোগে পড়তে হচ্ছে এ সড়ক দিয়ে চলাচলরত স্কুল- কলেজ, বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থী ও শিল্প কারখানার শ্রমিকসহ হাজারো জনসাধারণকে।

দীর্ঘদিন এমন অবস্থার সৃষ্টি হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সড়টির সংস্কারের কোন ব্যবস্থা নিচ্ছেন না বলে অভিয়োগ এলাকাবাসীর। তবে কর্তৃপক্ষ বলছে বর্ষা মৌসুমে কাজ ধরা না গেলেও ডিসেম্বরে কাজ ধরা হবে।

সরেজমিনে গিয়ে এলাকাবাসীর কাছ থেকে জানা যায়, চাপাইনের এই সড়কটি প্রায় ১০ বছর ধরে সংস্কার না হওয়ায় সড়কটির এমন বেহাল অবস্থা। সাভার নিউ মার্কেট থেকে শুরু হয়ে চাপাইন সড়কটির দুই পাশে বেশ ক’টি স্কুল, কলেজ, মাদরাসাসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে। বর্ষা মৌসুমে একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও শিল্প কারখানার শ্রমিকসহ জনসাধারনের।

এলাকাবাসী জানান, আজ দশ বছর ধরে এ সড়কের বেহালদশা কিন্তু দেখার কেউ নেই। একটু বৃষ্টি হলেই এই সড়কটিতে হাটু পানি জমে যায়। ফলে চরম দুর্ভোগ পোহাতে হয় আমাদের মতো সাধারন মানুষের। সু-পরিকল্পিত পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় এ সড়কদিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পরেছে। ফলে বাধ্য হয়ে হাটু পানি ভেঙ্গে নোংড়া পানির উপর দিয়েই রাস্তায় চলাচল করতে হয়। এছাড়া ধারণ ক্ষমতার চেয়ে ভারী যানবাহন চলাচলের ফলেও রাস্তার বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে ছোট যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সেই সাথে প্রতি নিয়তই গঠছে ছোট-বড় দূর্ঘটনা।

সাভার মডেল কলেজের শিক্ষার্থী নাদিয়াসহ একাধীক শিক্ষার্থী বলেন, এ সড়কটিতে বড় বড় গর্তে পানি জমে থাকায় আমাদের পায়ে হেটে অনেক কষ্ট করে কলেজে যেতে হয়। অটোবাইক কিংবা অটো রিকসায় চরতে ভয় লাগে কারণ যেকোন সময় বড় কোন দুর্ঘটনার কবলে পরতে হতে পারে। তাই আমাদের অনেক ভোগান্তি সহ্য করে এসড়ক দিয়ে চলতে হয়। আর বৃষ্টি হলে তো কোন কথায় নেই। পুরু সড়কে পানি জমে পায়ে হেটে চলাচলেরও অনুপযোগী হয়ে পরে।

অটোবাইক চালক আলামীন ও জব্বরসহ একাধিক চালক বলেন, এই সড়কটি চলাচলের জন্য একেবারেই অনুপযোগী হয়ে পরেছে। সাভার নিউ মার্কেটের সামনে থেকে চাপাইন পর্যন্ত প্রায় দের কিলোমিটার এসড়কে বড় বড় গর্তে পানি জমে থাকার কারনে প্রায় প্রতিদিন ঘটছে ছোট বড় কোন-না কোন দুর্ঘটনা। তাই এ দুর্ঘটনা ও এলাকাবাসীকে চমর ভোগান্তির হাত থেকে রক্ষার্থে সংশ্লিষ্ট মহলের হস্তক্ষেপ কামনা করেন তারা।

চাপাইন সড়কের বেহালদশা সম্পর্কে জানতে চাইলে সাভার পৌর মেয়র হাজী মোঃ আব্দুল গনি বলেন, বর্ষা মৌসুমে সড়কটির কাজ ধরার সম্ভাবনা খুব কম। তবে আগামি ডিসেম্বরে চাপাইন সড়কের কাজ ধরা হবে বলে আশ্বস্ত করেন মেয়র।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer