Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

চীনে এবার ব্যাকটেরিয়া ‘ব্রুসেলোসিস’, আক্রান্ত ৩২৪৫

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ১৮ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

চীনে এবার ব্যাকটেরিয়া ‘ব্রুসেলোসিস’, আক্রান্ত ৩২৪৫

প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যেই চীনে ‘ব্রুসেলোসিস’ নামের নতুন এক ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দিয়েছে। করোনার উৎপত্তিস্থল দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এই ব্যাকটেরিয়ায় এখন পর্যন্ত ৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গানসু প্রদেশের লানচৌ শহরের ২৯ লাখ বাসিন্দার মধ্যে এ পর্যন্ত ২১ হাজার ৮৪৭ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে তিন হাজার ২৪৫ জনের মধ্যে এই রোগের সংক্রমণ ধরা পড়েছে। এছাড়া প্রাথমিকভাবে রোগটির উপস্থিতি আরও এক হাজার ৪০১ জনের শরীরে পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত এই রোগে কারও মৃত্যু হয়নি।

দেশটির স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ‘গেল বছর একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ব্যাকটেরিয়া বের হয়ে এই রোগের সংক্রমণ শুরু হয়েছে’।

তারা বলছেন, ‘ব্রুসেলোসিস মাল্টা জ্বর বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। মূলত গবাদি পশুর মাধ্যমে এর সংক্রমণ ঘটে। এই রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদ’।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এটি প্রাণী থেকে মানুষে এবং মানুষ থেকে প্রাণীতে ছড়ায়। মানুষ থেকে মানুষে এই রোগের সংক্রমণ বিরল। অধিকাংশ মানুষই নোংরা খাবার বা নিশ্বাসের মাধ্যমে ব্যাকটেরিয়া গ্রহণের ফলে এই রোগে আক্রান্ত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer