Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

চালের বাজার নিয়ন্ত্রণের কোনো দরকার নেই : কৃষিমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৮, ৬ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

চালের বাজার নিয়ন্ত্রণের কোনো দরকার নেই : কৃষিমন্ত্রী

ঢাকা : চালের বাজার নিয়ন্ত্রণের কোনো দরকার নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, চালের বর্তমান দামই ঠিক আছে।শুক্রবার সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ‘কৃষকের বাজার’ উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, মৌসুমের আগেই অপরিণত পেঁয়াজ তোলায় এবার উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা আছে।

সরকারি হিসাবে, দেশে উৎপাদিত পেঁয়াজ দিয়ে ৭৫ শতাংশ চাহিদা পূরণ হয়। বাকি ২৫ শতাংশ পেঁয়াজ আসে ভারত থেকে।

অথচ গেল ২৯ সেপ্টেম্বর হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় প্রতিবেশী দেশটি। সরকারি হিসাবে, অন্যান্য বছর এ সময় প্রতিমাসে ভারত থেকে প্রায় একলাখ টন পেঁয়াজ আসত। কিন্তু রপ্তানি বন্ধ হওয়ায় বর্তমানে মিয়ানমার, মিশর, তুরস্ক, পাকিস্তান থেকে সবমিলিয়ে প্রায় ২৫ হাজার টন পেঁয়াজ আসছে। ফলে খুচরা পর্যায়ে প্রতিকেজি পেঁয়াজের দাম উঠেছে ২৬০ টাকা পর্যন্ত। ঘাটতি মেটাতে বাজারে আসছে অপরিণত দেশীয় পেঁয়াজ। ফলে এবার উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা করছেন কৃষিমন্ত্রী।

পেঁয়াজের পাশাপাশি আমন মৌসুম চলাকালীন অস্থির হয়ে ওঠে চালের বাজার। ঘাটতির অজুহাতে চিকন চালের দাম প্রতিকেজিতে ৫-৭ টাকা বাড়ায় মিল মালিকরা। চালের দাম বাড়লে কৃষকরাও লাভবান হবে-এমন যুক্তি দেখিয়ে এ মুহূর্তে চালের বাজার নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা দেখছেন না কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, চালের বাজার নিয়ন্ত্রণ করার কোনো দরকার নেই। বাংলাদেশে যথেষ্ঠ পরিমাণ চাল রয়েছে। বাংলাদেশে চাল নিয়ে কোনো উদ্বেগই থাকতে পারে না।পরে নগরবাসীর জন্য নিরাপদ সবজি নিশ্চিতে মানিক মিয়া অ্যাভিনিউর সেচভবন চত্বরে ‘কৃষকের বাজার’ উদ্বোধন করেন কৃষিমন্ত্রী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer