Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কৃষিতে ঝুঁকি কমাতে সবাইকে জলবায়ু সম্পর্কে সচেতন হবে

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:১৪, ৮ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

কৃষিতে ঝুঁকি কমাতে সবাইকে জলবায়ু সম্পর্কে সচেতন হবে

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির জন্য ৮ দিনব্যাপী ‘ট্রেনিং অন এগ্রিকালচার ইন দ্যা চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) আয়োজনে নিজস্ব শ্রেণীকক্ষে ওই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠিত হয়।

৮ দিনব্যাপী ওই কর্মশালায় বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় কর্মরত বাকৃবি সাংবাদিক সমিতির (বাকৃবিসাস) সদস্যসহ মোট ১৭ জন অংশগ্রহণ করে। কর্মশালার কোর্স কো-অর্ডিনেটর হিসেবে রয়েছেন আইআইএফএসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশীদ। এতে প্রশিক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক ও দেশের বিভিন্ন জাতীয় পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত থাকবেন।

আইআইএফএসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশীদের সভাপতিত্বে ও বাকৃবিসাসের সহ-সভাপতি আব্দুল আওয়াল মিয়া শেখের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক (বাউরেস) অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য বলেন, স্বাভাবিক জলবায়ুর পরিবর্তনের জন্য নবায়নঅযোগ্য ময়লা আবর্জনা, প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার, কলকারখানার বিষাক্ত ধোঁয়া ও রাসায়নিক পদার্থ ইত্যাদি প্রধান ভূমিকা পালন করছে। যা সাধারণ মানুষের অসতর্কতার জন্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষি ও কৃষি সম্পদ। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও খাদ্য নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। উক্ত বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা সমাজের সাধারণ মানুষের সতর্কতা বৃদ্ধিরকরণে সাবলীল ভাষায় জলবায়ুর পরিবর্তনের কারন ও করণীয় সম্পর্কে স্পষ্টভাবে তুলে ধরতে পারবে। এতে আগত ভবিষ্যতে পরিবর্তিত জলবায়ুর প্রভাবে ক্ষতির হাত থেকে দেশের সম্পদ রেহায় পেতে পারে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer