Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

কুবিতে প্রথমবারের মতো হতে যাচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৯, ১৯ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

কুবিতে প্রথমবারের মতো হতে যাচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

ফাইল ছবি

কুমিল্লা : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন- ২০১৯। বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের উদ্যোগে এবং বাংলা ও ইংরেজি বিভাগের যৌথ ব্যবস্থাপনায় কুবির ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এই আন্তর্জাতিক সম্মেলনটি।

আগামী ২৩ এপ্রিল কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের হলরুমে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী তিনটি অধিবেশনের মাধ্যমে সম্মেলনটি অনুষ্ঠিত হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানা গেছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,উদ্বোধনী অধিবেশনে `অন্য রবীন্দ্রনাথ` প্রসঙ্গে প্রবন্ধ উপস্থাপন করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ। `উইলিয়াম শেক্সপিয়র` বিষয়ক পরবর্তী অধিবেশনে আলোচনা করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শফি আহমেদ। সর্বশেষ অধিবেশনে `সাহিত্যতত্ত্ব` শীর্ষক প্রবন্ধ নিয়ে আসবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. তপোধীর ভট্টাচার্য।

তিনটি অধিবেশনে সভাপতিত্ব করবেন যথাক্রমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, ইংরেজি বিভাগের প্রধান মো: আলী রেজওয়ান তালুকদার এবং বাংলা বিভাগের প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকী।
সম্মেলন প্রসঙ্গে আহবায়ক কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান জানান, `শিক্ষার্থীদের জ্ঞানার্জন আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যেই আমাদের এই প্রচেষ্টা। আশা করছি সকলের সহযোগিতায় সম্মেলনটি সার্থক ও সফল হবে।`

সম্মেলনের সেমিনার পর্ব শেষে বাংলা বিভাগ ও ইংরেজি বিভাগের যৌথ প্রযোজনায় সাংস্কৃতিক সন্ধ্যারও আয়োজন করা হয়েছে। এতে আবৃত্তি, নাচ, গান এবং বিভিন্ন নাটিকা প্রদর্শিত হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer