Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

করোনা মহামারি এখনও নিয়ন্ত্রণের বাইরে: ডব্লিউএইচও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৩, ৯ জুলাই ২০২০

প্রিন্ট:

করোনা মহামারি এখনও নিয়ন্ত্রণের বাইরে: ডব্লিউএইচও

করোনাভাইরাস মহামারির বিস্তার ‘এখনও ত্বরান্বিত’ এবং বেশিরভাগ দেশ এখনও এটিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়নি বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেসাস।বৃহস্পতিবার সাপ্তাহিক সদস্য রাষ্ট্রের তথ্য অধিবেশনে বক্তব্যে এ কথা বলেন তিনি।

তেদরোস আধানম গেব্রেসাস বলেন, বিশ্বে করোনাভাইরাসে ১১.৮ মিলিয়নেরও বেশি মানুষ আক্রান্ত। জরিপে দেখা যায়, আক্রান্ত অর্ধেক মানুষ গত ছয় সপ্তাহে শনাক্ত হয়েছে।তিনি বলেন, স্বাস্থ্য ব্যবস্থা ও বৃহত্তর সমাজে এই প্রাদুর্ভাব বিশ্বব্যাপী এবং জাতীয় বৈষম্যকে উন্মোচিত করেছে।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২১ লাখ ৬২ হাজার ৬২৬ জন। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লাখ ৫১ হাজার ৯৭৪ জন মানুষের। এরই মধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭০ লাখ ২৯ হাজার ৪৭০ জন

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer