Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

কর আদায়ের ফলে পরনির্ভরতা কমে আসছে : স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩২, ১৬ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

কর আদায়ের ফলে পরনির্ভরতা কমে আসছে : স্থানীয় সরকার প্রতিমন্ত্রী

ছবি: বহুমাত্রিক.কম

যশোর : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বৈদশিক ঋণের পরিমাণ কমেছে। বিশেষ করে ঋণদাতা দেশগুলো নিজেরাই অর্থনৈতিক মন্দায় পড়েছে। যে কারণে কর আদায়ের মাধ্যমে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থ জোগাড় করে দেশের উন্নয়ন পরিচালিত হচ্ছে। ফলে পরনির্ভরতাও কমে গেছে। আর এর পিছনে অবদান এ দেশের খেটে খাওয়া মানুষের। শুক্রবার বেলা ১১টায় যশোর পিটিআই অপিটোরিয়ামে আয়োজিত চারদিনব্যাপী কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কর অঞ্চল খুলনার কর কমিশনার রফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় তিনি আরো বলেন, একসময় কর কর্মকর্তারা বাজার পরিদর্শনে গেলে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে চলে যেত। কর কর্মকর্তাদের আচরণে তারা ভয় পেত। কিন্তু সে অবস্থার পরিবর্তন হয়েছে। এখনকার কর কর্মকর্তারা অনেক নমনীয় ও সেবা প্রদানের মনোভাবাপন্ন।
প্রতিমন্ত্রী আরো বলেন, জোর করে, আইন প্রয়োগ করে পরিপূর্ণ কর আদায় সম্ভব নয়। এর জন্য প্রয়োজন মানসিকতার পরিবর্তন। তাহলে সহজে ট্যাক্স আদায় সম্ভব হবে এবং দেশের উন্নয়ন ঘটবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার, ট্যাকসেস বার এসোসিয়েশনের সভাপতি ঘোষ সুজিত কুমারসহ যশোর আয়কর বিভাগের কর্মকর্তাবৃন্দ।
এর আগে প্রতিমন্ত্রী বেলুন ও কবুতর উড়িয়ে চারদিনব্যাপী কর মেলার উদ্বোধন করেন। উদ্বোধনের পর যশোরের করদাতারা মেলায় দেয়া স্টলের মাধ্যমে তাদের আয়কর রিটার্ণ দাখিল করেন। এবং প্রথম দিন কর প্রদানে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer