Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ইলিশ গবেষণার জন্য জাহাজ নির্মাণে চুক্তি স্বাক্ষর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ১৩ মে ২০১৯

প্রিন্ট:

ইলিশ গবেষণার জন্য জাহাজ নির্মাণে চুক্তি স্বাক্ষর

ছবি- সংগৃহীত

ঢাকা : ইলিশ মাছের গবেষণা কার্যক্রমের জন্য একটি গবেষণা ও জরিপ জাহাজ নির্মাণের লক্ষ্যে খুলনা শিপইয়ার্ডের সঙ্গে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার সচিবালয়ের মৎস ও প্রানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর কালে মৎস ও প্রানি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রায় পৌনে আট কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য গবেষণা জাহাজটি খুলনা শিপইয়ার্ড লিমিটেড দু’বছরের মধ্যে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নিকট হস্তান্তর করবে।
চাঁদপুর নদীকেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে জাহাজটি নির্মিত হচ্ছে। সমঝোতা স্মারকে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের অধীন চাঁদপুর নদীকেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের পিডি আবুল বাশার ও খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক আনিসুর রহমান মোল্লা স্বাক্ষর করেন।

এসময় মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হকসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

গবেষণা জাহাজটিতে ফিশ ফাইন্ডার, ইকো সাউন্ডার, নেভিগেশন এবং অত্যাধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা, অগ্নিনির্বাপক, ইলিশ গবেষণার ল্যাবরেটরি, নেটিং সিস্টেম, পোর্টেবল হ্যাচারিসহ অন্যান্য আধুনিক প্রযুক্তির সংযোজন থাকবে।

জাহাজটি নির্মিত হলে দেশের সংশ্লিষ্ট নদী এবং সাগরের মোহনায় ইলিশের প্রজনন এবং বিচরণ ক্ষেত্রের পরিবর্তন পর্ববেক্ষণ, নতুনক্ষেত্র চিহ্নিতকরণ, সর্বোচ্চ সহনশীল উৎপাদন, ইলিশ-জনতার গতিবিদ্যা, ইলিশের জীবনচক্র, উৎপাদনশীলতার ওপর পরিবেশের প্রভাব এবং জলবায়ুগত প্রভাব নির্ণয়, ইলিশের প্রজনন-সাফল্য, ডিমের উৎপাদন, জাটকা ও ইলিশের প্রাচুর্যতার ওপর ব্যবস্থাপনা কৌশলাদি বাস্তবায়নে প্রভাব নিরূপণ করা সম্ভব হবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer