Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

অনুমোদন পেল আন্তর্জাতিক শিশুশ্রম সম্মেলন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১৬ আগস্ট ২০২০

প্রিন্ট:

অনুমোদন পেল আন্তর্জাতিক শিশুশ্রম সম্মেলন

আন্তর্জাতিক শিশুশ্রম সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত সার্বজনীন অনুমোদন পেয়েছে। সম্প্রতি কিংডম অব টঙ্গোর অনুমোদনের মধ্য দিয়ে সিদ্ধান্তগুলো আনুষ্ঠানিকভাবে অনুমোদন পেয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর ১৮৭টি সদস্য দেশের।

রোববার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিশু অধিকার নিয়ে কর্মরত আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা গুড নেইবারস, বাংলাদেশ। সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এম মাইনুদ্দিন মাইনুল স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা মহামারি চলাকালে যখন শিশুরা কঠিন শ্রমের ঝুঁকিতে রয়েছে, তখন আইএলও`র এই অর্জন বাংলাদেশসহ বিশ্বের সকল শিশুর জন্য সুফল বয়ে আনবে। বিশ্বের সকল শিশু অমানবিক শ্রম থেকে আইনি সুরক্ষা পাবে। এ সফলতার জন্য আইএলওকে অভিনন্দন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, গুড নেইবারস ১৯৯৬ সাল থেকে বাংলাদেশে শিশু শ্রম প্রতিরোধে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে শিশুদের সুরক্ষায় ভূমিকা রাখছে। শিশু সুরক্ষার ক্ষেত্রে সংস্থাটি কর্ম এলাকাগুলোতে চাইল্ড কাউন্সিল, সিআরকে (চাইল্ড রাইটস কিপার), সিপিসি (চাইল্ড প্রটেকশন কমিটি)-সহ সিডিসি (কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটি), ভিডিসি (ভিলেজ ডেভেলপমেন্ট কমিটি) নিরলসভাবে কাজ করছে।

এছাড়া শিশুদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠনের জোর দাবি জানানো হয়েছে। ইতোমধ্যে সরকার শিশুদের জন্য আলাদা অধিদপ্তর গঠনের ঘোষণা দিয়েছে। এখন আইএলও`র এই অর্জনে তুলনামূলকভাবে শিশুশ্রম জড়িয়ে পড়া শিশুর সংখ্যা কমে আসবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer