Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

হামাসের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখতে চায় নেতানিয়াহু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ২৪ জুন ২০২৪

প্রিন্ট:

হামাসের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখতে চায় নেতানিয়াহু

ফাইল ছবি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হলেও গাজায় যুদ্ধ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।রোববার ইসরায়েলি মিডিয়ায় দেওয়া এক সাক্ষাতকারে এ কথা জানান তিনি।

সাক্ষাতকারে তিনি ইঙ্গিত দেন- গাজায় এখনও আটক সব বন্দীকে মুক্তির ব্যবস্থা করা না হলেও কয়েকজনকে ছেড়ে দেওয়ার বিনিময়ে তিনি ‘আংশিক’ চুক্তি করতে প্রস্তুত।

টাইমস অব ইসরায়েল সূত্রে জানা গেছে, নেতানিয়াহু ওই সাক্ষাতকারে জোর দিয়ে বলেছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধ শেষ হবে- এমন কোনও শর্তমূলক চুক্তি তিনি মানবেন না।

উল্লেখ্য, ইতোপূর্বে যুক্তরাষ্ট্র দাবি করেছিল যে প্রেসিডেন্ট জো বাইডেনের উত্থাপিত ইসরায়েলি প্রস্তাবটি কার্যত যুদ্ধের সমাপ্তি ঘটাবে।

রোববার ইসরায়েলি মিডিয়া আউটলেট চ্যানেল ১৪-এ দেওয়া ওই সাক্ষাতকারে তিনি আরও বলেন, ‘লক্ষ্য হল অপহৃতদের উদ্ধার করা এবং গাজায় হামাসের শাসনের অবসান ঘটানো।’

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতির একটি প্রস্তাব ঘোষণা করেন। তাতে তিনটি পর্যায় উল্লেখ করা হয়েছিল। প্রথম পর্যায়ে কয়েকজন ইসরায়েলি বন্দীর মুক্তির বিনিময়ে ছয় সপ্তাহের অস্ত্রবিরতির কথা বলা ছিল। দ্বিতীয় পর্যায়ে স্থায়ী যুদ্ধবিরতি নিয়ে আলোচনা শুরুর কথা উল্লেখ ছিল।

মার্কিন কর্মকর্তারা জোর দিয়ে বলেছিলেন, ইসরাইলই প্রস্তাবটি প্রণয়ন করেছে। তবে নেতানিয়াহু এবং বেশ কয়েকজন ইসরায়েলি কর্মকর্তা হুঙ্কার দিয়ে যাচ্ছিলেন যে হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ অব্যাহত থাকবে। তারা যুদ্ধবিরতি প্রস্তাবটি প্রকাশ্যে অনুমোদন করতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন।

নেতানিয়াহু সাক্ষাতকারে আরও বলেন, ‘দক্ষিণ গাজার রাফায় ইসরায়েলের ‘তীব্র’ পর্যায়ের সামরিক অভিযান শেষ হয়ে আসছে। তবে এর মানে এই নয় যে যুদ্ধ শেষ হয়ে আসছে। বরং বলা যায়, রাফায় যুদ্ধের তীব্রতা শেষ হয়ে আসছে।’

গত ৭ অক্টোবর গাজায় হামলা শুরুর পর এটাই নেতানিয়াহুর প্রথম কোনও মিডিয়া সাক্ষাতকার। এই সাক্ষাতকারে তিনি আবারও হামাসের স্থানে অধিকৃত পশ্চিমতীরভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষের শাসন প্রতিষ্ঠার ধারণাটি নাকচ করে দেনৃৃ

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer