Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৮, ২৭ মে ২০২৪

প্রিন্ট:

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ

ফাইল ছবি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার পর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর এই নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।

মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত পরপর দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন। এর আগে তিনি রাজধানী তেহরানের মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেন।

শনিবার আহমাদিনেজাদের সমর্থক পরিচালিত দোলাত বাহার টেলিগ্রাম চ্যানেলে আহমাদিনেজাদের একটি ভিডিও পোস্ট করা হয়েছে। ভিডিও বার্তায় ভক্তদের উদ্দেশে তিনি বলেছেন, ইরানের রাজনৈতিক পট পরিবর্তনের মধ্য দিয়ে ভালো কিছু হবে। এ ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী।

আহমাদিনেজাদ আরও বলেন, দ্রুত সবকিছু পরিবর্তন হচ্ছে। শুধু ইরানে নয়, গোটা বিশ্বেই। আমি আশাবাদী যে আমরা শীঘ্রই ভালো কিছু দেখতে পাব।

গত সপ্তাহে হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুর পর, নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঠিক করা হয় আগামী ২৮ জুন।

এ বিষয়ে ইরানের পার্লামেন্টে তাবরিজ অঞ্চলের প্রতিনিধি আহমাদ আলীরেজা বেইগি ইরানিয়ান লেবার নিউজ এজেন্সিকে বলেছেন, যদি মাহমুদ আহমাদিনেজাদ প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, তবে আমরা জয় পাবই।

তিনি আহমাদিনেজাদকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণার পরিণতি সম্পর্কেও সতর্ক করেন। বলেন, তাকে ২০১৭ সালে এবং ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেয়া হয়েছিল। বাধা দিয়েছিল গার্ডিয়ান কাউন্সিল যেটি নিয়ন্ত্রণ করেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

এ বিষয়ে বেগি বলেন, আহমাদিনেজাদকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে গার্ডিয়ান কাউন্সিল তার প্রার্থিতায় বাধা দেবে না।

জানা যায়, ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা বাতিল হওয়ার পর পুরো সিস্টেমের কঠোর সমালোচক হয়ে উঠেছিলেন মাহমুদ আহমাদিনেজাদ। এমনকি তিনি প্রকাশ্যে খামেনিরও সমালোচনা করেন। তবে গত দুই বছর একপ্রকার নীরবই ছিলেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer