Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

চীন সীমান্তে মার্কিন সেনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪২, ২২ মার্চ ২০২৪

প্রিন্ট:

চীন সীমান্তে মার্কিন সেনা

ফাইল ছবি

চীন সীমান্তে সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। বেশ কিছুদিন ধরে এ নিয়ে গুঞ্জন চললেও অবশেষ বিষয়টি স্বীকার করেছে তাইওয়ান। এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।

প্রতিবেদন মতে, চীন সীমান্ত থেকে মাত্র চার মাইল দূরে তাইওয়ানের একটি ক্ষুদ্র দ্বীপে অবস্থান করছে মার্কিন সেনারা। চীনের নাকের ডগায় মার্কিন সেনা উপস্থিতি ওয়াশিংটন-বেইজং উত্তেজনা আরও বাড়াবে বলেই মনে করছেন বিশ্লেষকরা

চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। যুক্তরাষ্ট্র বিষয়টি মৌখিকভাবে স্বীকার করলেও দেশটিকে অস্ত্রশস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ওয়াশিংটন এক ঘোষণায় জানায়, তারা তাইওয়ানের ফরমোসা দ্বীপে তাইওয়ানিজ সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে।

তবে দেশটিতে মার্কিন সেনার উপস্থিতির কথা কখনও স্বীকার করেনি পেন্টাগন। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একাধিক প্রতিবেদনে বিষয়টি উঠে আসে। 

প্রকাশিত প্রতিবেদন মতে, তাইওয়ানের কিনমেন দ্বীপপুঞ্জে বহু মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে। দ্বীপটি চীনের উপকূলীয় শহর শিয়ামেনের সীমান্ত থেকে মাত্র ২ দশমিক ৭ মাইল দূরে অবস্থিত।

বিষয়টি গণমাধ্যমে আসার পরই এ নিয়ে মুখ খুলেছেন তাইওয়ান সরকার। গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি স্বীকার করে দেশটির প্রতিরক্ষামন্ত্রী চিউ কুয়ো চেং বলেন, তাইওয়ানিজ সেনারা মার্কিন সেনাদের কাছে প্রশিক্ষণ নিচ্ছে। বিষয়টিকে ‘সামরিক সহযোগিতার বিনিময়’ বলেও দাবি করেন তিনি।

প্রতিরক্ষামন্ত্রীর কথায়, এই বিনিময় পারস্পরিক পর্যবেক্ষণ, অভিন্ন সমস্যাগুলো চিহ্নিত করা এবং কীভাবে সেগুলোর উন্নতি করা যায় সেই লক্ষ্যে। যাতে আমরা তাদের থেকে শিখতে পারি।

কিনমেন দ্বীপপুঞ্জ তাইওয়ান প্রণালীর অপর পাশে অবস্থিত। ১১০ মাইল চওড়া প্রণালীটি চীন ও তাইওয়ানকে পৃথক করেছে। দ্বীপপুঞ্জটি তাইওয়ান থেকে প্রায় ১০০ মাইল দূরে। তবে চীনা মূল ভূখণ্ড থেকে সহজেই দৃশ্যমান। 

চীন আক্রমণ করতে এমন উদ্বেগ থেকে সম্প্রতি এই কিনমেন দ্বীপপুঞ্জ ও পার্শ্ববর্তী অন্যান্য দ্বীপগুলোতেও উভচর সেনা মোতায়েন করে। মার্কিন কর্মকর্তারা বলছেন, ২০২৭ সালের সালের মধ্যে তাইওয়ানে আক্রমণ করতে পারে চীন।

তবে তাইওয়ানিজ সেনার পাশাপাশি এসব দ্বীপগুলোতে মার্কিন সেনাও মোতায়েন করা হয়েছে যা কয়েকদিন আগেই খবরে বলা হয়েছে। তবে কতজন সেনা মোতায়েন রয়েছে তা উল্লেখ করা হয়নি।

ডেইলি এক্সপ্রেসের এক প্রতিবেদন মতে, ২০১৩ সালে দ্য ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্ট (এডিএএ) নামে একটি আইন পাস করে যুক্তরাষ্ট্র। সেই আইনের আওতায় তাইওয়ানের সেনাদের প্রশিক্ষণের নামে চীন সীমান্তের দ্বীপপুঞ্জে সেনা মার্কিন করে দেশটি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer