Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মস্কোতে চিরনিদ্রায় শায়িত নাভালনি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৪, ২ মার্চ ২০২৪

প্রিন্ট:

মস্কোতে চিরনিদ্রায় শায়িত নাভালনি

ফাইল ছবি

কারাগারে মৃত্যুর দুই সপ্তাহ পর রাশিয়ার রাজধানী মস্কোর মস্কোভা নদীর তীরে চিরনিদ্রায় শায়িত হলেন দেশটির বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গ্রেফতারের ঝুঁকি নিয়েই শুক্রবার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেন হাজার হাজার মানুষ। এ সময় পুতিনবিরোধী স্লোগানও দেন অনেকে

সমর্থকরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যাকারী উল্লেখ করে নাভালনির সম্মানজনক দাফনে বাধা দেয়ার অভিযোগ করেছেন।

গণমাধ্যমের বরাতে জানা যায়, গির্জার বাইরে অনেক মানুষের ভিড় থাকলেও গির্জার ভেতরে প্রবেশের অনুমতি দেয়া বেশিরভাগই ছিলেন নাভালনির পিতামাতাসহ কাছের আত্মীয়রা।

এসময় কান্নায় ভেঙে পড়ের নাভালনির মা ছাড়াও অনেকে। বিদেশে অবস্থান করায় অনুষ্ঠানে যোগ দিতে পারেননি তার স্ত্রী ইউলিয়া। তবে, সামাজিক যোগাযোগমাধ্যমে ২৬ বছরের সুখী দাম্পত্যের জন্য স্বামীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

এদিকে, রুশ কর্তৃপক্ষ নাভালনির মৃত্যুতে শোক পালনকারীদের ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেছিল বলে অভিযোগ উঠেছে। এমনকি কঠোর নিয়ন্ত্রণের মধ্যে তার শেষকৃত্যের কোনো সংবাদ প্রকাশ থেকে বিরত ছিল রুশ গণমাধ্যমগুলো।

তবে নাভালনির দলের নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে অন্ত্যেষ্টিক্রিয়ার বিভিন্ন আনুষ্ঠানিতকা সম্প্রচার করা হয়। সরাসরি যোগ না দিলেও ইউটিউবের সম্প্রচার দেখেন অসংখ্য রাশিয়ান এবং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা নাভালনির অসংখ্য ভক্ত।

গত ১৬ ফেব্রুয়ারি সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চলে কারাগারে বন্দী অবস্থায় পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী দলের নেতা নাভালনির মৃত্যু হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer