Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

মারা গেছেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরোনি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২৫, ১ মার্চ ২০২৪

আপডেট: ১১:২৮, ১ মার্চ ২০২৪

প্রিন্ট:

মারা গেছেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরোনি

ফাইল ছবি

কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরোনি মারা গেছেন। ১৯৮৪ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দেশটির ১৮তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ব্রায়ান। তার বয়স হয়েছিল ৮৪ বছর। 

বৃহস্পতিবার ব্রায়ানের মেয়ে ক্যারোলিন মাররুনি এক অনলাইন বার্তায় জানিয়েছেন, পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিপূর্ণ মৃত্যু হয়েছে তার। ওই সময় পরিবারের সদস্যদের দ্বারা বেষ্টিত ছিলেন ব্রায়ান মুলরোনি। খবর আলজাজিরার।

ব্রায়ানের মৃত্যুতে শোক জানিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক পোস্টে লিখেছেন, তিনি সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যুর সংবাদে মর্মাহত। কানাডাকে কীভাবে আরও ভালো, আরও বসবাসযোগ্য স্থান করে তোলা যায়, সে জন্য তিনি সবসময় কাজ করে গেছেন।

ট্রুডো বলেন, ‘বছরের পর বছর ধরে তিনি আমাকে যে অন্তর্দৃষ্টিগুলি দিয়ে গেছেন, তা আমি কখনই ভুলব না। তিনি ছিলেন উদার, ক্লান্তিহীন এবং অবিশ্বাস্যভাবে উৎসাহী।’

উল্লেখ্য, গত বছরের আগস্টে ব্রায়ান মুলরোনির হার্টের অপারেশন হয়েছিল। এ ছাড়া গত বছরের শেষ দিকে তার প্রোস্টেট ক্যানসার শনাক্ত হয়। ওই সময় থেকে ব্রায়ানের চিকিৎসা চলছিল।

যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তির জন্য বিখ্যাত হয়েছিলেন ব্রায়ান মুলরোনি। তবে একজন অস্ত্র ব্যবসায়ীর সঙ্গে ‘অবৈধ’ ব্যবসার জন্য নিজের অর্জিত খ্যাতির ক্ষতি করেছিলেন তিনি।

করপোরেট আইনজীবী থেকে ব্যবসায়ী হিসেবে সুনাম অর্জন করা ব্রায়ানের নেতৃত্বে ১৯৮৪ সালে মধ্যডানপন্থি দল প্রোগ্রেসিভ কনজারভেটিভ এক ঐতিহাসিক জয় পায়। ওই বছর উদারপন্থি পিয়া ট্রুডোর দল তার দলের কাছে হেরে যায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer