Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

নাভালনিকে কারাগারেই সমাহিত করতে পরিবারকে ‘চাপ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২১, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২৩:২৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

নাভালনিকে কারাগারেই সমাহিত করতে পরিবারকে ‘চাপ’

ফাইল ছবি

রাশিয়ার কারাগারে মারা যাওয়া সরকারবিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে গোপনে সমাহিত করার ব্যাপারে রাজি হতে তার মাকে তিন ঘণ্টার সময় বেধে দেওয়া হয়েছে। তা না হলে যে কারাগারে তিনি মারা গেছেন, সেখানেই তাকে সমাহিত করার হুমকি দিয়েছে কর্তৃপক্ষ। নাভালনির এক মুখপাত্র এমন অভিযোগ করেছেন

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ বলেছেন, মা লিউডমিলা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে অস্বীকৃতি জানিয়েছেন। কারণ নাভালনিকে কীভাবে এবং কোথায় দাফন করা হবে, সে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার কর্তৃপক্ষের নেই।

ইয়ারমিশ বলেছেন, নাভালনির মা আইনের সঙ্গে সংগতি রেখে লাশ হস্তান্তরের প্রক্রিয়া চালানোর দাবি জানিয়েছেন। আইন অনুযায়ী, মৃত্যুর কারণ নিশ্চিত করে তদন্ত প্রতিবেদন পাওয়ার দুই দিনের মধ্যে লাশ হস্তান্তর করতে হয়। শনিবার এ দুদিনের সময়সীমা শেষ হচ্ছে।

নাভালনির মায়ের অভিযোগ, তাকে একটি মৃত্যুসনদে স্বাক্ষর করতে বাধ্য করা হয়েছে। সেখানে বলা আছে, নাভালনি স্বাভাবিক কারণে মারা গেছেন।

এদিকে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সান ফ্রান্সিসকোতে নাভালনির স্ত্রী ইউলিয়া ও তার মেয়ের সঙ্গে দেখা করেছেন। পরদিন ইউক্রেন যুদ্ধ এবং নাভালনির মৃত্যুকে কেন্দ্র করে রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়ার প্রধান কার্ড পেমেন্ট ব্যবস্থা, আর্থিক ও সামরিক প্রতিষ্ঠান এবং নাভালনিকে বন্দী করার সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা।

৪৭ বছর বয়সি অ্যালেক্সি নাভালনি পুতিন সরকারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। তিনি আর্কটিক সার্কেল পেনাল কলোনিতে সাজা ভোগ করছিলেন। সেখানেই গত ১৬ ফেব্রুয়ারি হাঁটার সময় হঠাৎ পড়ে গিয়ে চেতনা হারিয়ে ফেলেন ও পরে মারা যান। নাভালনির স্ত্রী ইউলিয়ার অভিযোগ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে তার স্বামীকে হত্যা করা হয়েছে। তবে ক্রেমলিন এ অভিযোগ অস্বীকার করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer