Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৬, ১৭ মার্চ ২০২৩

প্রিন্ট:

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নির্বাসিত করার অভিযোগে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবর থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিন এবং মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধে ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক নির্বাসিত করার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।  

আদালত জানিয়েছে, এটি বিশ্বাস করার যুক্তিসংগত কারণ রয়েছে যে, অভিযুক্তরা ইউক্রেনের ভূখণ্ড থেকে জোরপূর্বক বেআইনিভাবে ইউক্রেনীয় শিশুদের রাশিয়ার ভূখণ্ডে স্থানান্তরের পেছনে দায়দায়িত্ব বহন করছে।

প্রথম দিকে বিচারকরা ভেবেছিলেন, তারা পুতিনের বিরুদ্ধে ‘গোপন’ গ্রেফতারি পরোয়ানা জারি করবেন। কিন্তু পরে আদালত বিবেচনা করেন যে, হয়তো গ্রেফতারি পরোয়ানা সবার সামনে উন্মুক্ত করা হলে তা এ ধরনের অপরাধের পুনরাবৃত্তি ঠেকাতে কাজ করতে পারে। 

তবে ক্রেমলিন জানিয়েছে, তারা এ ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ আদালতের এখতিয়ারকে স্বীকার করে না।

আইসিসিতে যেকোন রাশিয়ানদের সম্ভাব্য বিচার অনেক দূরে। কারণ মস্কো আদালতের এখতিয়ার স্বীকার করে না এবং তার নাগরিকদের কখনোই আইসিসির কাছে হস্তান্তর করে না।

রাশিয়ার মতো ইউক্রেনও আইসিসির সদস্য নয়। তবে দেশটি তার ওপর আইসিসির এখতিয়ার দিয়েছে এবং আইসিসির প্রসিকিউটর করিম খান এক বছর আগে তদন্ত শুরু করার পর থেকে চারবার দেশটি পরিদর্শন করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer