Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৮ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

এডিবিতে প্রথম বাংলাদেশি ভাইস প্রেসিডেন্ট ফাতিমা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫০, ২৮ জুন ২০২৩

প্রিন্ট:

এডিবিতে প্রথম বাংলাদেশি ভাইস প্রেসিডেন্ট ফাতিমা

ফাইল ছবি

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থসচিব ফাতিমা ইয়াসমিন। তিনিই প্রথম কোনো বাংলাদেশি হিসেবে এই পদে নিয়োগ পেলেন। 

এডিবির পরিষদ বৈঠকে বুধবার ইয়াসমিনকে এ পদে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। আগামী তিন বছরের জন্য আন্তর্জাতিক এ সংস্থাটির সেক্টরস ও থিম বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

এশীয় উন্নয়ন ব্যাংকের ওয়েবসাইটে আজ বুধবার এ তথ্য জানানো হয়েছে। ফাতিমা ইয়াসমিনের নিয়োগের তথ্য উল্লেখ করে সংস্থাটি বলেছে, তারা আশাবাদী যে, আগামী আগস্টের শেষের দিকে এডিবিতে যোগ দেবেন ফাতিমা ইয়াসমিন।

বিসিএস নবম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মচারী ফাতিমা ইয়াসমিন ইআরডি সচিব হওয়ার আগে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ছিলেন। তা ছাড়া দেশের প্রথম নারী ইআরডি সচিবও ছিলেন তিনি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করা ফাতিমা ইয়াসমিন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রাটগার্স ইউনিভার্সিটিতে হিউবার্ট হামফ্রে ফেলোশিপ কর্মসূচির অধীন পাবলিক পলিসি অ্যান্ড হিউম্যান রাইটসে ফেলোশিপ পেয়েছিলেন তিনি।

১৯৯১ সালে সরকারি চাকরিতে যোগ দেওয়া ফাতিমা ইয়াসমিন ২০২২ সালের ১৭ জুলাই দেশের প্রথম নারী অর্থসচিব হিসেবে নিয়োগ পান। সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা, সরকারি খাত ও রাজস্ব নীতি সংস্কার এবং সরকার ও আন্তর্জাতিক সংস্থায় বাণিজ্য, দারিদ্র্য বিমোচনসহ ৩২ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে তার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer