Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ১১ ১৪৩১, শনিবার ২৭ জুলাই ২০২৪

বাংলাদেশ বিজ্ঞান-প্রযুক্তিতে পিছিয়ে থাকতে পারে না: ফজলে করিম এমপি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২২, ২২ মার্চ ২০২৩

প্রিন্ট:

বাংলাদেশ বিজ্ঞান-প্রযুক্তিতে পিছিয়ে থাকতে পারে না: ফজলে করিম এমপি

ছবি- সংগৃহীত

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেছেন, মানুষের সভ্যতার ইতিহাস বিশ্লেষণ করলে উন্নতি ও বিকাশের সঙ্গে বিজ্ঞানমনস্কতা ও তার পৃষ্ঠপোষকতার সরাসরি সম্পর্কটা বোঝা যায়। বিশ্বায়নের মূলে রয়েছে বিজ্ঞানের অবদান। তাই নিজেদের উন্নতি, সমৃদ্ধি ও সুস্থিতির জন্য বিজ্ঞানমনস্ক হওয়ার কোনো বিকল্প নেই। বিজ্ঞান ও প্রযুক্তির সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

তিনি আরো বলেন, দিন বদলের জন্য নিত্যনতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। অগ্রসরমাণ অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশ বিজ্ঞান-প্রযুক্তিতে পিছিয়ে থাকতে পারে না। বিজ্ঞান ও প্রযুক্তি আগামী দিনে দেশের আর্থসামাজিক অবস্থার বৈপ্লবিক পরিবর্তন সাধন করবে। আমাদের জনগোষ্ঠীর বড় একটা অংশই হলো শিশু-কিশোর। তাই আমাদের আগামী প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করতে পারলেই আমরা উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো।

দেশব্যাপী বিজ্ঞান শিক্ষা ও উদ্ভাবনী কার্যক্রমকে উৎসাহিত করার লক্ষ্যে এবং শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের সুস্থ বিনোদনের সুবিধা নিশ্চিতকল্পে রাউজানে প্রথম বারের মতো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক ও সহায়ক সদস্যবৃন্দের জন্য ৪-ডি মুভি ও মিউজিয়াম বাস-এর সাহায্যে ‘আসুন, বিজ্ঞান সম্পর্কে জানি’-শীর্ষক ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী এসব কথা বলেন।

সমাজ, সংস্কৃতি, উন্নয়ন, মানবাধিকার, মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তার জবাবদিহিমূলক সংগঠন ‘আমরা করবো জয়’ এবং রাউজান ইনস্টিটিউট অব টেকনোলজি (আরআইটি)-এর আয়োজনে ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক গণপাঠাগার-এর সৌজন্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং রাউজান পৌরসভার সহযোগিতায়  ২২ মার্চ সকাল সাড়ে নয়টায় রাউজানের গহিরা কলেজ মাঠে তিনি এই প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন।

রাউজানের বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসার বিপুল সংখ্যক শিক্ষার্থী প্রদশর্নীতে অংশগ্রহণ করে প্রধান অতিথিকে স্বাগত জানান। রাউজান পৌরসভার মেয়র ও ‘আসুন, বিজ্ঞান সম্পর্কে জানি’র আহ্বায়ক জমির উদ্দিন পারভেজের সভাপতিত্বে এবং আমরা করবো জয়-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, আয়োজনের সদস্য সচিব লেখক-সাংবাদিক শওকত বাঙালির সূচনা বক্তব্য ও সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাউজান ইনস্টিটিউট অব টেকনোলজি (আরআইটি)’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মোঃ আবদুল বাতেন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর মাসুদুর রহমান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাউজান থানা আওয়ামী লীগ ও গহিরা কলেজ পরিচালনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল ওহাব, বীর মুক্তিযোদ্ধা ইউসুফ বাঙ্গালী, কলেজের অধ্যক্ষ ড. এ.টি.এম শাহ আলম, স্থানীয় পৌর কাউন্সিলর কাজী ইকবাল ও বশির উদ্দিন খান, রাউজান থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল্লাহ আল হারুন, রাজনীতিক শ্যামল পালিত, নজরুল ইসলাম, কামরুল ইসলাম বাহাদুর, ইরফান আহমেদ চৌধুরী, সুমন দে, ম্যালকম চক্রবর্তী প্রমুখ।

প্রদর্শনী ২৩ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত  চলবে। সূচনা বক্তব্যে আয়োজকদের পক্ষে শওকত বাঙালি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুনীর চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বিজ্ঞানমনস্কতাকে জাগিয়ে তোলার সেরা সময়টি হচ্ছে এই কিশোরবেলা। আমাদের স্কুলের শিশু-কিশোরদের সময়ের সঙ্গে এগিয়ে চলার জন্য বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার পদক্ষেপ নিতে হবে এখনই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer