Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টেস্ট শুরু কাল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৪, ২৭ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টেস্ট শুরু কাল

ফাইল ছবি

ওয়ানডে বিশ্বকাপ শেষে বাংলাদেশের নতুন পথচলা অগামীকাল সোমবার শুরু হচ্ছে লাল বলের ক্রিকেটে। নিউজিল্যান্ডেরও তাই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে এটি দুদলেরই প্রথম ম্যাচ। সিলেটের ব্যাটিংবান্ধব কন্ডিশনে ক্রিকেটের আদি ফরম্যাটে এখন অখণ্ড মনোযোগ দুদলের।

এই সংস্করণে তারা মাঠে নামছে বেশ লম্বা সময় পর। বাংলাদেশ তাদের প্রথম টেস্ট ম্যাচ খেলবে পাঁচ মাস পর। আট মাস পর নিউজিল্যান্ড। এদিকে ১০ বছর পর বাংলাদেশে প্রথম টেস্ট ম্যাচ খেলছে নিউজিল্যান্ড।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে সকাল ৯টা ৩০ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ঢাকার মিরপুরে শুরু হবে ৬ ডিসেম্বর।

লাল বলের সিরিজ যেহেতু বিশ্বকাপের পরেই হচ্ছে, তাই ঘুরেফিরে ভারতে সদ্যসমাপ্ত ওয়ানডে বিশ্বকাপের প্রসঙ্গ উঠে আসাটাই স্বাভাবিক। বিশ্বকাপটা ভালো যায়নি বাংলাদেশের। লিগপর্ব থেকে ছিটকে যাওয়ায় সেমিফাইনালে খেলার স্বপ্ন অধরা রয়ে গেছে। অধিনায়ক সাকিব আল হাসান আঙুলের চোটের দরুন এই সিরিজে নেই। তার অনুপস্থিতিতে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। ছুটি নিয়েছেন লিটন দাস। দুই পেসার তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনও ছিটকে গেছেন চোটের দরুন। দুই সম্ভাব্য ওপেনার মাহমুদুল হাসান ও জাকির হাসান।

ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং মুমিনুল হক ও মুশফিকুর রহিমের কাঁধে থাকবে বড় দায়িত্ব। অনভিজ্ঞ বোলিং আক্রমণ চালিয়ে যেতে হবে দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের ওপর ভারসা করে। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘নিউজিল্যান্ড খুবই ভালো দল। তবে আমরা যদি নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, তাহলে ওদের হারানো সম্ভব।’

নিউজিল্যান্ড দলের নেতৃত্বে টিম সাউদি। মূলত কিউই আক্রমণেরও নেতৃত্ব দেবেন এই পেসার। স্পিন সহায়ক পিচে সফরকারীদের বড় ভরসা ইশ সোধি, যিনি এ বছর বাংলাদেশের বিপক্ষে ছয় উইকেট নিয়েছিলেন। যদিও সেটি ছিল ভিন্ন সংস্করণ। মিচেল স্যান্টনার টেস্ট খেলছেন দুই বছর পর। বিশ্বকাপ মাতানো রাচিন রবীন্দ্রর অলরাউন্ড পারফরম্যান্স সফরকারীদের জন্য বড় সহায়ক হতে পারে।

ব্যাটিংয়ে কেইন উইলিয়ামসনের সঙ্গে টম লাথাম, ডেভন কনওয়ে ও হেনরি নিকোলস তাদের নির্ভরতার প্রতীক। বিশ্বকাপে ড্যারিল মিচেল ও রাচিন রবীন্দ্রর শক্তি। এদিকে পাঁচ বছর পর সিলেটে দ্বিতীয় টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। ২০১৮ সালে সেখানে প্রথম টেস্টের আসর বসেছিল। সেবার জিম্বাবুয়ের কাছে হেরেছিল বাংলাদেশ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer