Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ২৫ ১৪৩০, শনিবার ১০ জুন ২০২৩

মানসম্মত শিক্ষা প্রদানে ব্যয় কিছুটা বেশি: বিইউপি কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৯, ২০ ডিসেম্বর ২০২২

প্রিন্ট:

মানসম্মত শিক্ষা প্রদানে ব্যয় কিছুটা বেশি: বিইউপি কর্তৃপক্ষ

-মঙ্গলবার বিইউপি’র পাবলিক রিলেশন্স, ইনফরমেশন অ্যান্ড পাবলিকেশন্স (পিআরআইপি) তত্ত্বাবধানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিক ও কর্মকর্তাবৃন্দ। -আইএসপিআর

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) সরকারি বরাদ্দের ৬০ শতাংশ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারির বেতন পরিশোধে ব্যয় হয়। বাকি ৪০ শতাংশ শিক্ষা খাতে ব্যয় করা সম্ভব হয়। মানসম্মত্ব শিক্ষা প্রদানে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে বিইউপিতে ব্যয় কিছুটা বেশি। তবে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের নানা ধরনের বৃত্তি প্রদান করা হয়।

মঙ্গলবার বিইউপি’র পাবলিক রিলেশন্স, ইনফরমেশন অ্যান্ড পাবলিকেশন্স (পিআরআইপি) তত্ত্বাবধানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানান বিইউপি কর্তৃপক্ষ।

আলোচনায় পিআরআইপির চিফ এয়ার কমডোর মো. মামুনুর রশীদ বলেন, আগামী জানুয়ারি থেকে বিইউপির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কোর্সের চতুর্থ ব্যাচ শুরু হতে যাচ্ছে। চাহিদা সম্পন্ন গণমাধ্যমকমী তৈরি করা হবে আমাদের মূল লক্ষ্য। চার বছরের এই কোর্সের জন্য ৪২টি কোর্স কারিকুলাম তৈরি করা হয়েছে। আট সেমিস্টার পর শিক্ষার্থীদের হাতে কলমে শিখতে ১৩ সপ্তাহ সময় দেয়া হবে। এ সময়ে তারা বিভিন্ন গণমাধ্যমে ইন্টার্নি করার সুযোগ পাবে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মামুনুর রশীদ বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো আমাদের গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন মিডিয়ায় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কাজ করতে পারবে। ক্যাম্পাসে শিক্ষার্থীরা সাংবাদিক সমিতি গঠন করতে পারবে। যেহেতু এটি বিইউপি সেনাবাহিনীর মাধ্যমে পরিচালিত হওয়ায় প্রতিষ্ঠান ও রাষ্ট্রের ইমেজ ক্ষুণ্ন হয় এ ধরনের সংবাদ প্রকাশের ক্ষেত্রে কিছু নির্দেশনা থাকবে।

তিনি আরও বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে বিইউপিতে শিক্ষাব্যয় কিছুটা বেশি। সরকারি বরাদ্দের ৬০ শতাংশ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর বেতনে ব্যয় হয়ে থাকে। ৪০ শতাংশ শিক্ষা খাতে ব্যয় করা সম্ভব হয় বলে শিক্ষার্থীর ব্যয় কিছুটা বেশি। বিইউপি’র শিক্ষার্থীদের শিক্ষার সঙ্গে কর্মমুখী শিক্ষা, বাস্তব অভিজ্ঞতা, শৃঙ্খলাসহ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ করে তোলা হয়ে থাকে। শিক্ষার্থীদের উন্নত শিক্ষা নিশ্চিত করতে ব্যয় কিছুটা বেশি বলেও জানান তিনি।

মতবিনিময় সভায় বিইউপির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল মামুন, আন্ত:বাহিনী জনসংযোগ (আইএসপিআর) পরিদপ্তরের পরিচালক, বিইউপির কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer