Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির নেতৃত্বে ড. মুনিরুল -ড. মঞ্জুরুল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৭, ২৮ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৯:০০, ২৮ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির নেতৃত্বে ড. মুনিরুল -ড. মঞ্জুরুল

ড. মনিরুল আলম ও ড. মঞ্জুরুল ইসলাম। ছবি: সংগৃহীত

বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতি নতুন নেতৃত্ব নির্বাচন করেছে। শনিবার (২৭ জানুয়ারি ২০২৪) অনুষ্ঠিত সাধারণ সভায় ২০২৪-২৫ বর্ষের এই নতুন নেতৃত্ব নির্বাচন করেন সমিতির সদস্যরা। আইসিডিডিআর’বি’র ল্যাব সাইন্সেস বিভাগের জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. মুনিরুল আলমকে সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম মঞ্জুরুল করিমকে সাধারণ সম্পাদক করে ২৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মাহফুজুল হক ও নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মাহবুব হোসেন গতরাতে নতুন এই কমিটি ঘোষণা করেন।  

কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহমুদা ইয়াসমিন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এডভান্স রিসার্চ ফর সাইন্সেস’র গবেষক ড. লতিফুল বারীকে সহ-সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মনোয়ারা সুলতানা ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. তানভীর ইসলামকে যুগ্ম সম্পাদক নির্বাচিত করা হয়েছে। কোষাধ্যক্ষ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল করিমকে।

নির্বাহী কমিটির সদস্যরা হলেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাকিলা নার্গিস খান, অধ্যাপক ড. সঙ্গীতা আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ড. সাইফ উল্লাহ মুন্সী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. তৌহিদ হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইমতিয়াজ হাসান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গণিত ও প্রকৃতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাদিয়া সুলতানা দ্বীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের ড. মো. মিজানুর রহমান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের ড. মো. তসলিম মাহমুদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের ড. নাফিসা আজমুদা, ইনস্টিটিউট অব টিস্যু ব্যাংকিং অ্যান্ড বায়োমেটেরিয়াল রিসার্চ’র জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তুষার আল আরাফাত, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি অ্যান্ড মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. এস এম বখতিয়ারুল ইসলাম ও বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদ (বিসিএসআইআর)’র ড. মোহাম্মদ মোরশেদুল হাসান সরকার। এক্স-অফিসিও হিসেবে সরাসরি সদস্য হয়েছেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক. ড. ডোনাল্ড জেমস গোমেজ ও অধ্যাপক ড. আনোয়ারা বেগম। 

অণুজীব বিজ্ঞান শিক্ষা ও গবেষণার প্রসারে ১৯৭৬ সালে দেশের শীর্ষ অণুজীব বিজ্ঞানীদের সমন্বয়ে প্রতিষ্ঠিত সংগঠন ‘বাংলাদেশ অণুজীব বিজ্ঞান সমিতি’। প্রতিষ্ঠার পর থেকে এই সমিতি নিয়মিত ভাবে বিষয়ভিত্তিক বিজ্ঞান সম্মেলন আয়োজনের পাশাপাশি দেশের স্বাস্থ্য ও চিকিৎসা খাতের সংকটকালে, বিশেষ করে করোনা মহামারী, ডেঙ্গুর প্রাদুর্ভাব অত্যধিক বৃদ্ধি, চিকনগুনিয়াসহ বিভিন্ন সংক্রামক ব্যাধির ভয়াবহতার সময়ে সংকট প্রশমনে উদ্ভাবনী অভিজ্ঞতা তুলে ধরে সেমিনার-সিম্পোজিয়াম আয়োজন করে ভূমিকা রেখেছে। নিয়মিত বিজ্ঞান গবেষণার সঙ্গে সামাজিক দায়বোধের এই চর্চায় সংগঠনটির ভূমিকা প্রশংসিত হয়েছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer