Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মঙ্গলবার থেকে ঠাণ্ডা কুয়াশার সম্ভাবনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩১, ৬ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

মঙ্গলবার থেকে ঠাণ্ডা কুয়াশার সম্ভাবনা

ফাইল ছবি

গত দুই দিন দেশের কোনো জেলায় শৈত্যপ্রবাহ ছিল না। কিন্তু আগামী মঙ্গলবার থেকে দেশের তিনটি বিভাগের ওপর দিয়ে কুয়াশা বহমান থাকতে পারে। কুয়াশার কারণে আবারও ঠাণ্ডা পড়ার সম্ভাবনা রয়েছে। কুয়াশার কারণে রংপুর ও রাজশাহী বিভাগে সকালবেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে।

ইউরোপিয়ান ইউনিয়নের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে, ভোর থেকে থেকে রংপুর বিভাগের সকল জেলায় ও রাজশাহী বিভাগের জয়পুরহাট, নওগাঁ, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ জেলায় মাঝারি থেকে ভারি কুয়াশা ছিল। সন্ধ্যার পর থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত রংপুর ও রাজশাহী বিভাগের সকল জেলা মাঝারি থেকে ভারী ঘনত্বের কুয়াশার চাদরে ঢাকা থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। ভারতের বিহার ও পশ্চিমবঙ্গ থেকে আগত এই কুয়াশা রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে আগামী বুধবার পর্যন্ত প্রবাহিত হবে। চলমান এই কুয়াশার কারণে দেশের সকল বিভাগে সকাল বেলার তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমার প্রবল সম্ভাবনা রয়েছে। 

ফেব্রুয়ারির ৭ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জেলায় সকালবেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। কোনো কোনো জেলায় তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, কাল সারা দেশের রাতের ও দিনের তাপমামাত্রা অপরিবর্তিত থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আজ রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গাতে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ছিল টেকনাফে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer