Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

বৃহস্পতিবার বিকেলে ‘বাংলা ব্লকেড’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৫, ১০ জুলাই ২০২৪

প্রিন্ট:

বৃহস্পতিবার বিকেলে ‘বাংলা ব্লকেড’

ফাইল ছবি

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন চলছে। বৃহস্পতিবার সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এদিন বিকেল ৩টায় আবারও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘ব্লকেড’ কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছে কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। বুধবার বিকেলে শাহবাগ মোড়ে এ কর্মসূচির ঘোষণা দেন তিনি।

আসিফ মাহমুদ বলেন, অনেকে আমাদের স্বার্থপর বলছে। আমরা নাকি আমাদের স্বার্থের জন্য আন্দোলন করি। কিন্তু ১৯৫২ থেকে আজ পর্যন্ত সব রকম যৌক্তিক আন্দোলনে রাজপথে থাকে ছাত্ররা।আমরা চাই এই আন্দোলন বন্ধ করার জন্য সরকারের নির্বাহী আদেশের মাধ্যমে একটা কমিশন গঠন করে কোটা সংস্কার করবে।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেন, আমরা দাবি করেছি কোটা সংস্কারের বিষয়টি সরকারের নির্বাহী আদেশের মাধ্যমে সমাধান করার। কোটা সংস্কার আমাদের গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। এটি সমাধানের জন্য জাতীয় সংসদে আইন তুলে তা পাস করার মাধ্যমে সমাধান সম্ভব।

তিনি বলেন, আমরা রাজপথের মানুষ না। আমরা পড়ার টেবিলে ফিরে যেতে চাই। সরকারের নির্বাহী আদেশের মাধ্যমে কমিশন গঠনের মাধ্যমে বাংলাদেশের কোটা ব্যবস্থা অযৌক্তিক আনলে এ আন্দোলনের সফলতা আসবে।

প্রতিবন্ধী ও ক্ষুদ্রজাতিগোষ্ঠী ছাড়া সব কোটা বাতিল করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer