Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১২, ২৪ মার্চ ২০২৩

আপডেট: ১৫:৩৬, ২৪ মার্চ ২০২৩

প্রিন্ট:

জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

ছবি: সংগৃহীত

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। 

দিবসটি উপলক্ষে গণপূর্ত বিভাগের কর্মীরা মাসব্যাপী অক্লান্ত পরিশ্রম করে সৌধ প্রাঙ্গণকে দিয়েছে এক নতুন রুপ। নানা রঙের বাহারি ফুলে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। চত্বরের সিঁড়ি ও নানা স্থাপনায় পড়েছে রং তুলির আঁচড়। স্মৃতিসৌধে পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্কার শ্রমিকরা।নিরপত্তার জন্য নির্মাণ করা হয়েছে ওয়াচ টাওয়ার। উচ্চমাত্রার সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ পুলিশ কন্ট্রোল রুমের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারির পাশাপাশি সৌধ এলাকায় নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

গণপূর্ত অধিদফতরের উপসহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে স্মৃতিসৌধ এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গণপূর্ত বিভাগের পক্ষ থেকে জাতীয় স্মৃতিসৌধকে দীর্ঘ প্রায় এক মাস ধরে ধুয়ে-মুছে, রঙ-বেরঙয়ের ফুল দিয়ে সাজানো হয়েছে। ইতোমধ্যে গত ২২ মার্চ থেকে স্মৃতিসৌধে দর্শনার্থীসহ জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।স্মৃতিসৌধে আগত দর্শনার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত এবং এর আশপাশের এলাকায় সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধির পাশাপাশি মোতায়েন থাকবে ৪ হাজার পুলিশ সদস্য। 

নিরাপত্তার বিষয়ে ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজামান রিপন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রতিবারের ন্যায় এবারো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সৌধ এলাকায় নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ার বসানোর পাশাপাশি নিরাপত্তার জন্য আগের চেয়ে ফোর্স আরও বাড়ানো হয়েছে। ২৬ মার্চ উপলক্ষে গত তিন দিন ধরে আমাদের বিশেষ অভিযান চলমান রয়েছে।জাতীয় স্মৃতিসৌধ পরিদর্শনে আসেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২৬ মার্চের সকল আয়োজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।পরিপাটি করে সাজানো হয়েছে পুরো সাভার উপজেলাকে। নিরাপত্তা রক্ষায় আইন শৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।উপজেলার নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম জাতীয় স্মৃতিসৌধ এলাকার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবসকে ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষায় সকল ধরনের ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। নিরাপত্তার খাতিরে বহিরাগতদের ভেতরে ঢুকা এখন থেকে ২৬ মার্চ পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer