Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মোগাদিসুতে বোমা ও বন্দুক হামলা : নিহত অন্তত ১১

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৬, ২৩ জানুয়ারি ২০২৩

প্রিন্ট:

মোগাদিসুতে বোমা ও বন্দুক হামলা : নিহত অন্তত ১১

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আল-শাবাব গেরিলা গোষ্ঠীর বোমা ও বন্দুক হামলায় অন্তত ৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ সময় আল-শাবাব গেরিলার ৬ জন নিহত হয়েছে। রোববার বিকেলে রাজধানীতে একটি সরকারি ভবন ধসিয়ে দেয়ার লক্ষ্যে আল-শাবাব গেরিলারা বোমা হামলা চালায়। খবর আল জাজিরা।

সোমালিয়ার তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোববার দুপুরে আল-শাবাব গেরিলারা রাজধানীর মেয়র কার্যালের বোমা হামলা চালায়। এ সময় স্থানীয় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গেরিলাদের কয়েক দফা গোলাগুলি হয়। এ সময় নিরাপত্তারক্ষীদের গুলিতে আল-শাবাবের ৬ গেরিলাও নিহত হয়।

মেয়রের কার্যালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘বিস্ফোরণের সময় আমরা অফিসেই ছিলাম, আমাদের কানে তালা লেগে গিয়েছিল। বিস্ফোরেণর শব্দ শুনে বাইরে এসে দেখি গোলাগুলি হচ্ছে।’ রাজধানীর আইমান অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আব্দিকাদির আব্দিরহমান বলেন, ‘অন্তত ১৬ জন এই হামলায় আহত হয়েছে।

এদিকে আল-শাবাব এক বিবৃতিতে জানিয়েছে, প্রথমে বোমারুরা হামলা চালায়। এরপর গেরিলারা ভবনটির নিরাপত্তারক্ষীদের হত্যা করে ভেতরে প্রবেশ করে। সরকারি বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে এমন তথ্য দেয়নি তথ্য মন্ত্রণালয়। তারা জানিয়েছে, সন্ধ্যানাগাদ আল-শাবাব গেরিলাদের ভবনটি থেকে সরিয়ে দেয়া হয়।

মার্কিন সহায়তায় সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদের সরকার আল কায়েদাসংশ্লিষ্ট গেরিলা গোষ্ঠীগুলো দমনে গত আগস্ট থেকে অভিযান শুরুর পরপরই আল-শাবাবের পক্ষ থেকে এই হামলা চালানো হলো।

এর আগে গত শুক্রবার সোমালিয়ান ন্যাশনাল আর্মির সমর্থনে মার্কিন বাহিনী একটি অভিযান চালায়। রাজধানী মোগাদিসু থেকে অন্তত ২৬০ কিলোমিটার দূরের গালকাদ অঞ্চলে চালানো এ অভিযানে মার্কিন-সোমালি যৌথবাহিনীর সঙ্গে আল-শাবাব গেরিলাদের গোলাগুলি হয়। সেখানে শতাধিক আল-শাবাব গেরিলা ছিল। অভিযানে ৩০ আল-শাবাব যোদ্ধা নিহত হয় বলে দাবি করে মার্কিন সশস্ত্র বাহিনীর আফ্রিকা কমান্ড।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer