Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

অস্ট্রেলিয়ায় শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে : পররাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৪, ২১ মে ২০২৪

প্রিন্ট:

অস্ট্রেলিয়ায় শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে : পররাষ্ট্রমন্ত্রী

ছবি- সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদারে আগ্রহ জানিয়েছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের সময় এই আগ্রহের কথা জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে ড. হাছান জানান, পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া অস্ট্রেলিয়ায় অবৈধ বাংলাদেশি ও শিক্ষার বিষয়ে আলোচনা হয়েছে। পরিবেশ ইস্যুতেও কথা হয়েছে বলে জানান তিনি।

পরে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, এলডিসি গ্র্যাজুয়েশনে আলাদা আর্থিক সহায়তা, বাংলাদেশের কোস্টগার্ডের সক্ষমতা বাড়াতেও অবদান রাখতে চায় অস্ট্রেলিয়া। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকেই সমাধান করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

দুদেশের জনগণ ও শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বাড়াতে দুদেশই উদ্যোগ নেবে বলেও জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন পেনি ওং। ভূ-রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় এবং ভারত মহাসাগরীয় অঞ্চলকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী বলে জানান তিনি।

দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গেও সাক্ষাৎ করেন পেনি ওং। যান ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত যাদুঘরে। কিংবদন্তী রাষ্ট্রনায়কের প্রতি শ্রদ্ধা জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

দুদিনের এ সফরে বুধবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে পেনি ওংয়ের। ঐদিনই ঢাকা ছাড়ার কথা রয়েছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer