Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

রোববার ঢাকায় আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৭, ৬ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

রোববার ঢাকায় আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

দুই দিনের সফরে রোববার ঢাকায় আসছেন লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

জানা গেছে, মাউরো ভিয়েরা সফরের প্রথমদিন রোববার বিকেল ৩টায় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠক করবেন। পরে বিকেল পৌনে ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। পরদিন সোমবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

তার সফরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ৭ এপ্রিল ঢাকায় আসবেন। তিনি একটি বড় ডেলিগেশন নিয়ে আসবেন। আমরা মনে করি এই সফরের মাধ্যমের ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক অত্যন্ত শক্তিশালী হবে। তার সফরে একটি চুক্তি ও তিনটি এমওইউ সই হওয়ার কথা রয়েছে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফর তাৎপর্য জানিয়ে ড. হাছান বলেন, সফরটি অত্যন্ত তাৎপযপূর্ণ। ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে। আমাদের পণ্য রপ্তারি ক্ষেত্রে সাউথ আমেরিকা এক্সপ্লোর ওয়াইডলি। ব্রাজিল বড় দেশ। তাদের বায়িং ক্যাপাসিটি হাই। আমাদের অনেককিছু রপ্তানির সুযোগ আছে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, গত মঙ্গলবার মাউরো ভিয়েরার সফরকে সামনে রেখে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস। এ সময় তিনি গরুর মাংস রপ্তানির বিষয়টি আলোচনায় তোলেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সে দেশের গরুর মাংস রপ্তানিকারক সমিতির একাধিক জ্যেষ্ঠ প্রতিনিধির ঢাকায় আসার কথা রয়েছে।ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস জানিয়েছেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। প্রথমবারের মতো ব্রাজিল থেকে কোনো উচ্চ পর্যায়ের সফর হবে এটি। এ সফর হবে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের মাইলফলক। এর মাধ্যমে সম্পর্ককে আমরা মজবুত করতে পারবো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer