Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

ভারতে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু : সতর্কতা জারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৬, ১৯ জুন ২০২৪

প্রিন্ট:

ভারতে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু : সতর্কতা জারি

ছবি- সংগৃহীত

গত ৭২ ঘণ্টায় ভারতের দিল্লি ও নয়ডায় হিটস্ট্রোকে ১৫ জনের প্রাণহানি ঘটেছে। এরমধ্যে দিল্লিতে ৫ ও নয়ডায় ১০ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এমন তাপপ্রবাহের অবস্থা বেশ কয়েকদিন জারি থাকবে দিল্লিতে। এ অবস্থায় প্রশাসনের তরফে সতর্কতা জারি করা হয়েছে। শারীরিকভাবে দুর্বল এবং বয়স্ক নাগরিকদের বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।  

জানা গেছে, হিটস্ট্রোকে দিল্লির সফদরজং হাসপাতাল ও রাম মনোহর লোহিয়া হাসপাতালে দুজন করে এবং লোক নায়ক হাসপাতালে একজনের মৃত্যু হয়েছে। রাম মনোহর লোহিয়া হাসপাতাল সূত্র জানিয়েছে, প্রতিদিন হাসপাতালটিতে ৮ থেকে ১০ জন রোগী ভর্তি হচ্ছেন, যারা প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন। সেক্ষেত্রে গুরুতর অসুস্থদের ভর্তি করা হচ্ছে আইসিইউতে। হাসপাতালে মোট চারজন আইসিইউতে ভর্তি ছিলেন। তার মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। 

মূলত যাদের উচ্চচাপ বেশি এবং বয়স্ক অথবা ডায়াবেটিস বা হৃদরোগের সমস্যা রয়েছে, সেই ধরনের রোগীরাই গরমে বেশি অসুস্থ হয়ে পড়ছেন বলে জানাচ্ছেন চিকিৎসকরা। হিটস্ট্রোকের যে সমস্ত লক্ষণগুলো দেখা দিচ্ছে, সেগুলো হলো- প্রচুর ঘাম, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, মাথা ঘোরা, মাথা ব্যথা, পেশিতে দুর্বলতা, বমি বমি ভাব প্রভৃতি।  সাধারণত গরমে ক্লান্তিতে অসুস্থ হওয়া ব্যক্তিদের ক্ষেত্রে সম্পূর্ণ সুস্থ হতে সময় লাগে এক থেকে দুদিন। 

ভারতে গত কয়েকদিন ধরে তাপপ্রবাহ চলছে। সোমবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৬.৪ ডিগ্রি বেশি। সূত্র: হিন্দুস্তান টাইমস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer