Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

লোকসভা নির্বাচনে অংশ নেবেন না ভারতের অর্থমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৩, ২৮ মার্চ ২০২৪

প্রিন্ট:

লোকসভা নির্বাচনে অংশ নেবেন না ভারতের অর্থমন্ত্রী

ফাইল ছবি

২০২৪ সালের ভারতের লোকসভা নির্বাচনে দাঁড়ানোর অর্থ নেই। তাই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নির্বাচনে অংশ নেবেন না। স্থানীয় সময় বুধবার তিনি এ কথা জানান। আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাঁকে প্রস্তাব দিলেও তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

সীতারামন বলেছেন, বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাঁর কাছে অন্ধ্রপ্রদেশ বা তামিলনাড়ু থেকে নির্বাচন করার প্রস্তাব নিয়ে এসেছিলেন। কিন্তু তিনি এই প্রস্তাব   প্রত্যাখ্যান করেছেন। কারণ হিসেবে তিনি বলেছেন, ‘নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো তহবিল নেই।’

টাইমস নাউ সামিট ২০২৪-এ বক্তৃতা করার সময় অর্থমন্ত্রী  সীতারামন বলেন, ‘এক সপ্তাহ বা দশ দিন ধরে চিন্তা করেছি আমি, তারপর আমি বলেছি ... হয়তো সম্ভব নয়

কারণ প্রতিদ্বন্দ্বিতা করার মতো টাকা আমার কাছে নেই।’ তিনি আরো বলেন, “আমারও একটা সমস্যা আছে, সেটা অন্ধ্রপ্রদেশ হোক বা তামিলনাড়ু। নির্বাচনে জয়ের ক্ষেত্রে বিভিন্ন মানদণ্ড নিয়ে প্রশ্ন উঠতে পারে...আপনি কি এই সম্প্রদায়ের নাকি আপনি ওই ধর্মের? আমি তখন বলেছিলাম, ‘আমি মনে করি না যে, আমি নির্বাচন করতে সক্ষম হব।’”
তিনি বলেন, ‘আমি খুবই কৃতজ্ঞ যে তারা (বিজেপি) আমার যুক্তি মেনে নিয়েছে...তাই আমি প্রতিদ্বন্দ্বিতা করছি না।

অর্থমন্ত্রী হয়েও কেন নির্বাচন করার মতো টাকা নেই এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ভারতের অর্থসম্পদ তার নয়। তিনি বলেন, ‘আমার বেতন, আমার আয়, আমার সঞ্চয় আমার এবং এগুলো ভারতের সম্পদ নয়।’ তবে নিজে নির্বাচন না করলেও বিজেপির নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন বলে জানান তিনি।

এখন পর্যন্ত বিজেপি আসন্ন সাধারণ নির্বাচনের জন্য প্রার্থীদের সাতটি তালিকা প্রকাশ করেছে। প্রাথমিক তালিকায় নরেন্দ্র মোদি, অমিত শাহ এবং রাজনাথ সিংয়ের মতো দলের হেভিওয়েটদের মাঠে নামিয়েছে।

অভিনেত্রী কঙ্গনা রানাউত এবং সন্দেশখালী সহিংসতা থেকে বেঁচে যাওয়া রেখা পাত্রের মতো বিজেপির চমকপ্রদ প্রার্থীরাও গত সপ্তাহে সংবাদের শিরোনাম হয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer