Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

আবারও বিহারের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিলেন নীতীশ কুমার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৬, ২৮ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

আবারও বিহারের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিলেন নীতীশ কুমার

ফাইল ছবি

ভারতের বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। রোববার সকালে বিহারের রাজভবনে রাজ্যপালের হাতে ইস্তফাপত্র তুলে দেন তিনি। মুখ্যমন্ত্রী পদে এ নিয়ে অষ্টম বার ইস্তফা দিলেন তিনি। 

রাজভবন থেকে বেরিয়ে নীতীশ কুমার বলেন, মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছি। রাজ্যপালকে সরকার ভেঙে দিতে বলেছি। দলের মতামত নিয়েই ইস্তফা দিয়েছি। আগের জোট ছেড়ে নতুন জোটে যোগ দেব। ইন্ডিয়া জোটের বৈঠক আয়োজন থেকে আলোচনা, মধ্যস্থতা করা-কী কী না করেছি, কিন্তু কিছুই হচ্ছে না। তাই এই সিদ্ধান্ত।

এদিকে ইন্ডিয়া জোট ছেড়ে ফের এনডিএ-তে যোগ দিচ্ছেন নীতীশ কুমার। আজ সন্ধ্যায় মুখ্যমন্ত্রী পদে তিনি আবার শপথ নিতে চলেছেন বলে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। 

বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার আবার জোট বদল করতে পারেন বলে গত কয়েকদিন ধরেই জল্পনা চলছিল।

সূত্রের বরাতে খবরে বলা হয়, আজই বিজেপি শাসিত এনডিএ-তে যোগ দিতে পারেন নীতীশ কুমার। বিকালে তিনি বিজেপির সমর্থনে ফের সরকার গড়বেন এবং মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। এ নিয়ে নবমবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ। 

জোট বদলেও রেকর্ড গড়েছেন বিহারের সদ্য সাবেক মুখ্যমন্ত্রী। ২০১৩ সাল থেকে ২০২৪ সালের মধ্যে মোট পাঁচবার শিবির বদল করলেন তিনি।

লোকসভা নির্বাচনের আগে নীতীশের ভোলবদল বিরোধী জোট ইন্ডিয়ার কাছে বড় ধাক্কা হিসাবেই দেখা হচ্ছে। কারণ ইন্ডিয়া জোটের অন্যতম মুখ ছিলেন নীতীশ কুমার। জোটের সূত্র বেঁধেছিলেন তিনিই। আসন ভাগাভাগি নিয়ে যখন জোটের অন্দরে ফাটল ধরছে, সেই সময় জোটই বদলে ফেললেন নীতীশ কুমার। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer