Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আশ্বিন ১১ ১৪৩০, বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩

বিজেপিবিরোধী জোট গড়তে এবার মমতার সঙ্গে আম আদমির বৈঠক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৯, ২৪ মে ২০২৩

প্রিন্ট:

বিজেপিবিরোধী জোট গড়তে এবার মমতার সঙ্গে আম আদমির বৈঠক

ছবি- সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের আগেই ঐক্যবদ্ধ হতে একাট্টা বিজেপিবিরোধীরা। সম্প্রতি রুদ্ধদ্বার বৈঠক করেছেন পশ্চিমবঙ্গ, দিল্লি ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রীরা। গেরুয়া শিবিরের বিরুদ্ধে সমমনা দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

লোকসভা নির্বাচনের আগেই উত্তপ্ত হয়ে ওঠেছে ভারতের রাজনীতির মাঠ। মঙ্গলবার কলকাতায় ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে বসেছিলেন বিজেপিবিরোধী বলে পরিচিত পশ্চিমবঙ্গ, পাঞ্জাব ও দিল্লি - তিন রাজ্যের মুখ্যমন্ত্রীরা।বৈঠকের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করেন, নির্বাচিত জনপ্রতিনিধিদের অর্থ দিয়ে নিজেদের দলে ভেড়ানো চেষ্টা করে বিজেপি। কোনো রাজ্যে বিজেপি সরকার না থাকলে ইডি-সিবিআই লেলিয়ে দেয়া হয় শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে।

কেজরিওয়াল আরও অভিযোগ করে বলেন, মোদি সরকারের সবচেয়ে বড় অস্ত্র হচ্ছে আইনের অপব্যবহার। তার সঙ্গে সুর মেলান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও।বিজেপির বিরুদ্ধে রাজ্যসভায় ঐক্যবদ্ধভাবে লড়াইয়ের ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গেরুয়া শিবিরের বিরুদ্ধে সমমনা বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় ‘নবান্নে’ পৌঁছান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। সেখানে তাদের স্বাগত জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।২০২৪ সালে ভারতের জাতীয় নির্বাচন। বিজেপির বিরুদ্ধে ভারতের যে কটি রাজনৈতিক শক্তি লড়াইয়ের ডাক দিয়েছে, তাদের মধ্যে প্রায় সব দলই নীতিগতভাবে ঐক্যবদ্ধ আছে। তবে তৃণমূল এবং কংগ্রেস দুটো রাজনৈতিক দলই প্রায় দুই প্রান্তে দাঁড়িয়ে আছে।
 
বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের মুখ রাহুল গান্ধীকে কোনোভাবেই মানতে পারছেন না মমতা। এ দূরত্ব ক্রমেই বাড়ছে। আর ঠিক এমন সময় বিজেপিবিরোধী রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে মমতার বৈঠক কংগ্রেসের ওপর কিছুটা রাজনৈতিক চাপ তৈরি করলো বলে মনে করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer