Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১ ১৪৩১, রোববার ১৬ জুন ২০২৪

স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী নির্মাতা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ২৮ মে ২০২৩

প্রিন্ট:

স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী নির্মাতা

ছবি- সংগৃহীত

৭৬তম কান চলচ্চিত্র উৎসবে অবশেষে জানা গেল স্বর্ণপামজয়ীর নাম। সব জল্পনার অবসান ঘটিয়ে এবারের আসরে স্বর্ণপাম বা পামদর জিতেছেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত।

জাস্টিন ত্রিয়েত তার নির্মিত ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার জন্য এই পুরস্কার জিতেছেন। তরুণ এ নির্মাতা তার সিনেমায় তুলে ধরেছেন কিছু রোমহর্ষক ঘটনা।সিনেমার গল্প এক নারীর স্বামীর হত্যাকাণ্ডকে কেন্দ্র করে। ক্রাইম, ড্রামা ও থ্রিলার ঘরানার এই সিনেমায় শেষে জানা যায়, স্বামী হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত স্ত্রী নিজেই।

ঘটনা আরও টুইস্টের দিকে এগোয় হত্যাকাণ্ডের সাক্ষীকে কেন্দ্র করে। বাবার হত্যাকারী মা আর সে ঘটনার একমাত্র সাক্ষী তাদের অন্ধ ছেলে।

জটিল ধাঁধার এ গল্প কানের বিচারকদের পছন্দ হয়েছে–এ হত্যার পেছনে লুকিয়ে থাকা আরেক সত্য জানতে পেরে। আর সেই সত্যের জোরেই সিনেমাটিকে বিচারকদের পছন্দের শীর্ষে তুলে ধরে। ২০টি সিনেমা ও একটি তথ্যচিত্রের মধ্যে এ সিনেমাটিই হৃদয় ছুঁয়ে যায় দর্শক ও বিচারকদের।

২০২৩-এর আগপর্যন্ত আন্তর্জাতিক এ চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতা হিসেবে স্বর্ণপামজয়ী ছিলেন জেন ক্যাম্পিয়ন ও জুলিয়া দুকুরনো। এবার সে তালিকায় তৃতীয় স্বর্ণপামজয়ী নারী নির্মাতা হিসেবে নাম লেখালেন জাস্টিন ত্রিয়েত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer