Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

প্রান্তিক পর্যায়ের চিকিৎসকদের আরো ধৈর্যশীল হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪১, ২৩ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

প্রান্তিক পর্যায়ের চিকিৎসকদের আরো ধৈর্যশীল হওয়ার আহ্বান

ছবি: বহুমাত্রিক.কম

ময়মনসিংহ বিভাগীয় প্রান্তিক পর্যায়ের চিকিৎসকদের আরও ধৈর্যশীল হয়ে রোগীদের চিকিৎসা প্রদানের আহ্বান জানানো হয় উন্নয়ন সমন্বয় কমিটির সভায়। সভায় উল্লেখ করা হয় অতিরিক্ত তাপমাত্রা ও তাপপ্রবাহের কারণে আশঙ্কাজনক হারে  হিটস্ট্রোক রোগীর সংখ্যা বাড়ছে। তাই  এ সময়ে চিকিৎসকদের আরো আন্তরিক ও ধৈর্যশীল হয়ে চিকিৎসা প্রদানের অনুরোধ জানানো হয়।

মঙ্গলবার  সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির সভায় ময়মনসিংহ বিভাগীয় কর্মকর্তারা এমন মন্তব্য করেন। সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। এছাড়াও বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারা  উপস্থিত ছিলেন।

এ সময় বলা হয়, নিয়মিত রোগীর সাথে সাথে ভাইরাস জনিত জ্বর এবং অতিরিক্ত তাপমাত্রার কারণে হিটস্ট্রোক রোগীর সংখ্যা হাসপাতালগুলোতে বাড়ছে। তাই প্রত্যেকটি হাসপাতালে স্বাস্থ্য ঝুঁকির হ্রাসে পরিচ্ছন্নতার বিষয়ে মনিটরিং জোরদার করতে হবে। ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উদ্বুদ্ধ এবং অন্যান্য বিভাগের সকল সমন্বয় রেখে জেলা/উপজেলা ও মাঠ পর্যায়ে সচেতনাতামূলক কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়। 

ময়মনসিংহ স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক জানান, হাসপাতাল পরিচ্ছন্নতার বিষয়ে বিভাগীয় মাসিক সমন্বয় সভায় জেলার সিভিল সার্জন ,তত্ত্বাবধায়ক ও সহকারী পরিচালকগণকে জেলা পর্যায়ে জেলা হাসপাতাল /জেনারেল হাসপাতাল এবং উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিচ্ছন্নতার বিষয়ে মনিটরিং জোরদার করতে তাগিদ প্রদান করা হয়েছে। এছাড়াও ভাইরাস জ্বর ও হিটস্ট্রোক রোগীদের ব্যাপারে যথাযত ব্যবস্থা এবং জ্বর ও হিটস্ট্র এড়াতে জনগণকে নির্দেশনা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এ সময় ময়মনসিংহ স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, ২০২১-২০২২ অর্থ বছরে বিভিন্ন উপজেলা ওয়ার্ড পর্যায়ে ৪৯ টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ/পুনঃনির্মাণ হচ্ছে। যার মধ্যে ২টি প্রকল্পের কার্যক্রম চলমান এবং ৪৭ টি কাজ সম্পন্ন হয়েছে। ২০২২-২০২৩ কত বছরে বিভিন্ন উপজেলায় ওয়ার্ড পর্যায়ে ১১২টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ/পূর্ণনির্মাণ হচ্ছে।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক জানান, বরো মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পর্যাপ্ত সেচ এবং সার সরবরাহ নিশ্চিত করা হয়েছে। ফলে লক্ষ্যমাত্রা অনুযায়ী  আবাদ ৬ লক্ষ  ৭০ হাজার ১১৭ হেক্টর অর্জিত হয়েছে। আবাদের আওতায় আনা প্রতি জমি সমূহ চাষাবাদ অব্যাহত রাখতে নিয়মিত মনিটরিং করা হবে। তিনি বলেন চাহিদা মোতাবেক সার সরবরাহ নিশ্চিত করতে মনিটরিং জোরদার করা হবে। শাকসবজি ও ফসল উৎপাদন কীটনাশক রাসায়নিক সারের ব্যবহার কমাতে এবং জৈব সার ও বালাইনাশক উৎপাদনে বেকার যুবক ও কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা তৈরি কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।
 
ময়মনসিংহ আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক আবু নাঈম মোহাম্মদ শফিউল আলম জানান, ওএমএস ও খাদ্যবান্ধব কার্যক্রমে স্বচ্ছতা ও খাদ্যপণ্যের কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। ওএমএস কার্যক্রম এবং চলমান খাদ্যবন্ধব কর্মসূচিতে ভোক্তা উপকার ভোগীদের মধ্যে বিতরণকৃত চালের মান ও ওজন ঠিক থাকার বিষয়টি নিশ্চিতকরণে খাদ্য বিভাগ কর্তৃক মাঠ পর্যায়ে কঠোর মনিটরিং করা হচ্ছে।

অনুষ্ঠিত সমন্বয় সভায় বিভাগীয় কমিশনার সিটি কর্পোরেশন ও পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশন এবং পুলিশ প্রশাসনের যৌথ সহযোগিতা ও তৎপরতায় ময়মনসিংহের জনগণ  যানজটহীন একটি ঈদ পালন করতে পেরেছেন। এ সময় তিনি যানজট ও ফুটপাত দখলমুক্ত  কার্যক্রম  চলমান রাখার অনুরোধ জানান।

সভায় আরো উপস্থিত ছিলেন ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, শেরপুরের জেলা প্রশাসকবৃন্দ, সকল দপ্তর প্রধানগণ, সিটি কর্পোরেশনের প্রতিনিধি এবং ইলেকট্রনিক মিডিয়া ও গণমাধ্যমের কর্মীগণ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer