Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

ব্রি’তে ‘স্মার্ট এগ্রিকালচার ও মাইগভ অ্যাপ্লিকেশন’ বিষয়ক সেমিনার

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৫, ৫ জুন ২০২৩

প্রিন্ট:

ব্রি’তে ‘স্মার্ট এগ্রিকালচার ও মাইগভ অ্যাপ্লিকেশন’ বিষয়ক সেমিনার

ছবি: বহুমাত্রিক.কম

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট এগ্রিকালচার ও মাইগভ অ্যাপ্লিকেশনের ব্যবহার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

সভাপতিত্ব করেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান। আইসিটি বিভাগ ও মন্ত্রীপরিষদ বিভাগের অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় ব্রি আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিটি বিভাগের উপ সচিব ও ন্যাশনাল কনসালটেন্ট, এটুআই মোহাম্মদ সালাহ্উদ্দিন।

সেমিনারে ব্রির সকল বিভাগ ও আঞ্চলিক কার্যালয়ের প্রধানগণ ছাড়াও উপস্থিত ছিলেন এটুআই'র কনসালটেন্ট (সিনিয়র সহকারি সচিব) মুহাম্মদ শামীম কিবরিয়া, এটুআই এর কনসালটেন্ট (এডিশনাল এসপি) মো. সুমন মিয়া, এটুআই'র ক্যাপাসিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট শরীফ মোহাম্মদ রেজাউল করিম, এটুআই এর অফিসার মাইগভটিম তৌহিদা ফাতেমা, এটুআই এর অফিসার মাইগভটিম রাহাতিল আশিকীন।

সেমিনার সঞ্চালনা করেন ব্রির পরিসংখ্যান বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. ইসমাইল হোসেন। অনুষ্ঠানে ড. মো. শাহজাহান কবীর বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নে ব্রি কাজ করছে। খাদ্যের ক্ষেত্রে খাদ্যের পাশাপাশি পুষ্টির বিষয়টিও আমাদের নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট এগ্রিকালচার ও মাইগভ অ্যাপ্লিকেশনের ব্যবহার নিশ্চিত করতে হবে। তবেই আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে স্মার্ট বাংলাদেশ, উন্নত বাংলাদেশ গড়তে সক্ষম হব। সে ক্ষেত্রে মেকানাইজ্ড কাল্টিভেশনে গুরুত্ব দিতে হবে।

ব্রির মহাপরিচালক দেশ ও জাতির কল্যাণে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানিয়ে বলেন, ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তা শক্তিশালী করতে ব্রি নতুন নতুন জাত এবং প্রযুক্তি উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। আমি মনে করি, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট এগ্রিকালচার ও মাইগভ অ্যাপ্লিকেশনের ব্যবহার বিষয়ক সেমিনারটি স্মার্ট বাংলাদেশ গড়ার ভিত্তি রচনা করবে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer