Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, রোববার ২৮ এপ্রিল ২০২৪

ভারতের প্রথম এআই শিক্ষক ’আইরিস’, ক্লাস নেবেন কেরালার স্কুলে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩১, ৮ মার্চ ২০২৪

প্রিন্ট:

ভারতের প্রথম এআই শিক্ষক ’আইরিস’, ক্লাস নেবেন কেরালার স্কুলে

ফাইল ছবি

ভারতের দক্ষিণের রাজ্য কেরালার তিরুবনন্তপুরমের একটি স্কুল এআই শিক্ষক 'আইরিসের' সঙ্গে ছাত্রদের  পরিচয় করিয়ে  দিয়ে শিক্ষার ক্ষেত্রে এক  বৈপ্লবিক পদক্ষেপ নিয়েছে ।

তিরুবনন্তপুরমে কে টি সি টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রথম এআই রোবট শিক্ষক, আইরিসকে পরিচয় করিয়ে দিল বিশ্বের সঙ্গে। 'আইরিস'   হল প্রথম humanoid robot teacher, কেরালা তো বটেই, সম্ভবত সারা ভারতেও এই প্রথম এমন শিক্ষকের কথা এর আগে শোনা যায়নি।

স্কুল কর্তৃপক্ষের   সঙ্গে উদ্যোগ নিয়েছিল Kaduvayil Thangal Charitable Trust। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফিচার সম্পন্ন শিক্ষক 'আইরিস' আসলে Atal Tinkering Lab (ATL) প্রজেক্টের একটি অংশ। ২০২১ নীতি আয়োগের উদ্যোগে এই প্রজেক্ট শুরু হয়েছে। এর মাধ্যমে বিভিন্ন বিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি অন্যান্য সৃজনশীল কাজেও পড়ুয়াদের উদ্যোগী করা এই প্রজেক্টের অন্যতম লক্ষ্য।

মেকার ল্যাবস  দ্বারা তৈরি, জেনারেটিভ এআই দ্বারা চালিত এই রোবটটি নতুন কিছু শিখতে চাওয়াকে পুনরায় সংজ্ঞায়িত করছে এবং এই আবিষ্কার শিক্ষার ক্ষেত্রে এক নতুন রেকর্ড গড়েছে। ইনস্টাগ্রামে আইরিসের একটি ভিডিও শেয়ার করে, মেকার ল্যাবস লিখেছে, 'আইরিসের মধ্যে আমরা সত্যিকারের ব্যক্তির অভিজ্ঞতা তৈরি করতে এআই-এর শক্তিকে কাজে লাগিয়ে শিক্ষায় বিপ্লব ঘটাতে শুরু করেছি। প্রতিটি শিক্ষার্থীর চাহিদা এবং পছন্দের সঙ্গে খাপ খাইয়ে নিয়ে, আইরিস শিক্ষাবিদদেরকে আকর্ষক এবং কার্যকর পাঠ প্রদানের ক্ষমতা দেয় যা আগে কখনও হয়নি।' গত মাসে অর্থাৎ ফেব্রুয়ারি মাসে প্রকাশ্যে এসেছে 'আইরিস'।  ইনস্টাগ্রামে   দেখা গেছে  এই এআই শিক্ষকের বিভিন্ন ধরনের পারদর্শিতা ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer