Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মেট্রোরেলের উন্নয়নে ডিএনসিসিকে ১৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৭, ১৪ মার্চ ২০২৩

প্রিন্ট:

মেট্রোরেলের উন্নয়নে ডিএনসিসিকে ১৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

ছবি- সংগৃহীত

রাজধানী ঢাকার মেট্রোরেলকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, খালের পাশে ওয়াকওয়ে তৈরি ও ইলেকট্রিক বাস কেনার জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে (ডিএনসিসি) অর্থায়ন করতে সম্মতি দিয়েছে বিশ্বব্যাংক। এতে ১৫০ মিলিয়ন ডলার পাবে ডিএনসিসি।

সোমবার ওয়াশিংটনের স্থানীয় সময় দুপুর দেড়টায় বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ের অবকাঠামো বিষয়ক ভাইস প্রেসিডেন্ট গুয়াংজে চেন এবং ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ সম্মতি জানায় বিশ্বব্যাংক।

মূলত যাত্রী ও পথচারীদের চলাচলের সুবিধায় ডিএনসিসির আওতায় থাকা মিরপুর-১২ থেকে বাংলামোটর পর্যন্ত মেট্রোরেলের প্রতিটি স্টেশনকে সমন্বিত যোগাযোগ কেন্দ্র বানাতে ইন্টিগ্রেট করিডোর ম্যানেজমেন্ট (আইসিএম) শীর্ষক প্রকল্পের আওতায় কাজ করবে বিশ্বব্যাংক।

এ প্রকল্পে আর্থিক সহযোগিতা করতে বিশ্বব্যাংক সম্মত হয়েছে জানিয়ে ডিএনসিসি প্রতিনিধি দলের সদস্য উত্তর সিটির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আমিরুল ইসলাম  বলেন, সবকিছু ঠিক থাকলে চলতি বছরের নভেম্বরে আর্থিক সহযোগিতার বিষয়টি বিশ্বব্যাংকের বোর্ডে অনুমোদনের কথা রয়েছে। এতে প্রায় ১৫০ মিলিয়ন ডলার সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে বিশ্বব্যাংক।

প্রজেক্ট সম্পর্কে তিনি আরও বলেন, মেট্রোরেলের নিচের রাস্তার উন্নয়ন হলেও, স্টেশনের সঙ্গে সংযোগ সড়কগুলো দিয়ে আসা-যাওয়ায় ভালো কোনো ব্যবস্থা নেই। তবে পৃথিবীর উন্নত শহরে মেট্রো স্টেশনে যাত্রীদের আসা-যাওয়ায় সমন্বিত করিডোর ব্যবস্থাপনা থাকে। সেই আদলে ঢাকার মেট্রো স্টেশনগুলোকে বহুমুখী যোগাযোগের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।

এদিকে, মঙ্গলবার (১৪ মার্চ) সকালে (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়) ওয়ার্ল্ড ব্যাংক আয়োজিত ট্রান্সফরমিং ট্রান্সপোর্টেশন ২০২৩ সম্মেলনে ঢাকার বাস্তবতায় আগামীর গণপরিবহন নিয়ে বক্তব্য রাখবেন আতিকুল ইসলাম। এতে বিভিন্ন দেশের বিভিন্ন শহরের প্রতিনিধিরা উপস্থিত থেকে তাদের অভিজ্ঞতা বিনিময়সহ আধুনিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে মতামত দেবেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের  ট্রান্সফরমিং ট্রান্সপোর্টেশনের ২০ তম সম্মেলন উপলক্ষে ডিএনসিসি মেয়রের নেতৃত্বে একটি দল ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer