Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ আষাঢ় ১৪২৭, রবিবার ১২ জুলাই ২০২০, ২:৫৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সপ্তাহের শেষে বৃষ্টিপাত বাড়বে


২১ জুন ২০২০ রবিবার, ১০:০২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সপ্তাহের শেষে বৃষ্টিপাত বাড়বে

ঢাকা: টানা চারদিনের ভারী বর্ষণের পর প্রকৃতি যেন একটু দম নিচ্ছে। ফলে বৃষ্টিপাত যেমন কিছুটা কমেছে, তেমনি বেড়েছে তাপমাত্রাও। তবে চলতি সপ্তাহের শেষ নাগাদ বৃষ্টিপাত আবারও বাড়বে।রোববার আবহাওয়াবিদ আব্দুল হামিদ জানান, সোমবার থেকে বর্ষণ কমছে। তবে দু`তিন দিন পর আবারো বাড়বে।

বর্ষণ কমে যাওয়ায় শঙ্কা কেটেছে পাহাড় ধসেরও। তবে সাগর উত্তাল থাকায় বন্দরে এখনো সংতর্ক সংকেত বহাল রয়েছে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ-পূর্বাংশ হয়ে উত্তর-পূর্বাংশ আসাম পর্যন্ত অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এই অবস্থায় সোমবার সন্ধ্যা নাগাদ রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও
মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসময় ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১২ কিমি থাকবে, যা অস্থায়ী দমকা হাওয়ায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি উঠে যেতে পারে।

অন্য পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। যার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে নিষেধ করা হয়েছে গভীর সাগরে বিচরণ করতে।

এদিকে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলে উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৪০ মিলিমিটার। আর সর্বেচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে, ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার নাগাদ আবহাওয়া একই রকম থাকবে। বৃষ্টিপাত বাড়বে বৃহস্পতিবার নাগাদ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।