Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ অগ্রাহায়ণ ১৪২৬, শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯, ৮:১৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণ


১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার, ১২:২৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণ

ঢাকা : দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার সাবেক যুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়া রাজাপাকসে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেছেন। গত শনিবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর সোমবার) প্রধান বিচারপতি তাকে শপথবাক্য পাঠ করান।

প্রায় সাত মাস আগে স্টার সানডেতে ভয়াবহ জঙ্গি হামলায় দ্বীপরাষ্ট্রটি বিধ্বস্ত হওয়ার পর এই নির্বাচন অনুষ্ঠিত হলো। সশস্ত্র জঙ্গিদের ওই হামলায় দেশি-বিদেশি ২৬৯ বেসামরিকের প্রাণহানির পর দেশটির পর্যটন শিল্প এবং বিনিয়োগে ব্যাপক ধস নামে।

যে কারণে দেশটিতে চলমান আর্থিক সংকটের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন ছিল ভীষণই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনের মাধ্যমে লঙ্কান জনগণ তাদের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিয়েছে। এবার যদিও ক্ষমতাসীন সরকারের আবাসন বিষয়ক মন্ত্রী সাজিথ প্রেমাদাসার এবং বিরোধী নেতা গোটাবায়া রাজাপাকসের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল।

বিশ্লেষকদের মতে, সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গোটাবায়া হচ্ছে শ্রীলঙ্কা পিপলস ফ্রন্টের (এসএলপিপি) একজন নেতা। একই সঙ্গে তিনি সাবেক লঙ্কান প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ছোট ভাই। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা সাজিথ হলেন সাবেক লঙ্কান প্রধানমন্ত্রী রানাসিংহ প্রেমাদাসার ছেলে। যদিও তিনি সংখ্যালঘু তামিল ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বেশ জনপ্রিয়।

শনিবারসকাল থেকে শুরু হওয়া এই ভোটে দেশটির অবসরপ্রাপ্ত সাবেক লে. কর্নেল রাজাপাকসে (৭০) পেয়েছেন প্রায় ৪৮ দশমিক ২ শতাংশ ভোট। এখন পর্যন্ত যদিও মাত্র ৩০ লাখ ব্যালট গণনা সম্পন্ন হয়েছে।

নির্বাচনে রাজাপাকসের প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা (৫২) পেয়েছেন মোট ভোটের মাত্র ৪৫ দশমিক ৩ শতাংশ। লঙ্কান নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া এক বিবৃতিতে বলেছিলেন, ‘এবারের নির্বাচনে কমপক্ষে ৮০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।’

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।