Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ আষাঢ় ১৪২৬, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ৮:১৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শ্রীপুরে কলা পাকাতে বিষাক্ত কেমিক্যাল, ঝুঁকিতে জনস্বাস্থ্য


২০ মে ২০১৯ সোমবার, ০৫:৩৮  পিএম

টি আই সানি, শ্রীপুর প্রতিনিধি

বহুমাত্রিক.কম


শ্রীপুরে কলা পাকাতে বিষাক্ত কেমিক্যাল, ঝুঁকিতে জনস্বাস্থ্য

গাজীপুর: গাজীপুরের শ্রীপুর উপজেলার সবক’টি বাজারে অসাধু ব্যবসায়ীরা বিষাক্ত কেমিক্যাল মিশিয়ে উপায়ে কলা পাকাচ্ছে। এতে মারাত্মক জনস্বাস্থ্য ঝুঁকি তৈরি হলেও সংশ্লিষ্টরা এবিষয়ে উদাসীন।

সোমবার জৈনাবাজার, নয়নপুর, এমসি বাজার, মাওনা, লোহাই হাটসহ এলাকায় কলার আড়তে সরেজমিনে গিয়ে এ ঘটনার সত্যতা পাওয়া যায়। কিন্তু এবিষয়ে শ্রীপুর প্রশাসনের কোন প্রকার মাথা ব্যথা নেই। নেই কোন অভিযান। কোন প্রকার তদারকি না থাকায় অসাধু ব্যবসায়ীরা সুযোগটা কাজে লাগেয়ে মানুষ কে বিষাক্ত কেমিক্যাল যুক্ত কলা খাওয়াচ্ছে। রমজান মাসকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় বেশি দামে বিক্রি করছে কলা।

ফল পাকাতে ও রঙ আনতে ব্যবহৃত বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করা হয়। এছাড়া কেমিক্যাল মেশানো আম কলা লাভ হয়ে বেশি। স্থানীয়রা বলেন, যদি উপজেলা প্রশাসনের অভিযান করতে পারতো, তাহলে আর এসব অনৈতিক কাজের সঙ্গে সংশ্লিষ্টরা কেমিক্যাল আড়তের কলা বা আমে দিতে পারতো না।

কলা ক্রেতা জানান, রাইপেন-১৫ নামে একটি কেমিক্যাল মেশানোর পর একদিনের মধ্যে কলা পেকে যায়। কোনোটার রঙ হয় হলুদ, কোনোটা আবার গাঢ় হলুদ হয়।এদিকে শুধু কলা নয় মৌসুমি প্রায় সব ফলই এখন বিষে ভরা। বাজারে এখন কেমিক্যাল মিশ্রিত ফলই বেশি।

ভুতুলিয়া এলাকার আবুল কালাম বলেন, কলার আড়তসহ বিভিন্ন ফলের দোকানে অনেক অসাধু ব্যবসায়ী দেদারছে কেমিক্যাল ব্যবহার করে চলেছেন। এসব আড়তে ও দোকানে কোনো কোনো ব্যবসায়ী ফল পাকাতে এ ধরনের কেমিক্যাল ব্যবহার করছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

অসঙ্গতি প্রতিদিন -এর সর্বশেষ