Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ৫:৪৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শিক্ষা ও গ্রাম উন্নয়ন কেন্দ্রে পরিনত হবে চর উন্নয়ন ইনস্টিটিউট 


১৭ জুন ২০১৯ সোমবার, ১০:৩৭  এএম

দীন মোহাম্বামদ দীনু

বহুমাত্রিক.কম


শিক্ষা ও গ্রাম উন্নয়ন কেন্দ্রে পরিনত হবে চর উন্নয়ন ইনস্টিটিউট 

ময়মনসিংহ : বাকৃবির হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট শিক্ষা ও গ্রাম উন্নয়নে পরমোৎকৃষ্ট কেন্দ্রে পরিনত হবে।এটি কৃষক ও জাতির উন্নয়নে অবদান রাখবে।

মিঠা পানির অনেক মাছই আজ হারিয়ে যাচ্ছে। এর মাধ্যমে তাদের ফিরিয়ে আনতে হবে। খাঁচায় মৎস্য চাষ চালু করা যেতে পারে। আর হাওর ও চর উন্নয়নে যেকোনো প্রকল্প পাশ করা হবে যদি তা জনকল্যাণমূলক ও ভূমিহীন কৃষকের জন্য লাভজনক হয়।
রবিবার (১৬ জুন ২০১৯) সকাল ১১ টায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর থ্রিডি হলে, `হাওর ও চর উন্নয়ন আপনার জানা আপনার ভাবনা`শীর্ষক সেমিনারে এসব কথা বলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম. এ. মান্নান, এমপি।

সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট।

সেমিনারে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম. এ. মান্নান এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দীন আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব অধ্যাপক ড. শামসুল আলম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক- শিক্ষার্থীরা সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. রকিবুল ইসলাম খান। মূল প্রবন্ধে বাংলাদেশের হাওর ও চর অঞ্চলে শস্য উৎপাদনের প্রধান প্রধান সমস্যা, সম্ভাবনা ও প্রতিকারের কৌশল নিয়ে আলোচনা করা হয়। আলোচনা করেন বাকৃবির অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড.সম আলতাফ হোসেন।ধন্যবাদ জ্ঞাপন করেন প্রোভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জসিমউদদীন খান।

উল্লেখ্য, হাওর ও চর এলাকার কৃষি পরিবেশের উপর ধারবাহিক গবেষণা, প্রযুক্তি উন্নয়ন ও কৃষকের জীবন জীবিকার উন্নয়নের লক্ষ্যে প্রয়াত হাওর ভূমিপুত্র কৃষিবিদ ড. নিয়াজ পাশার এক আবেদন ও ঐকান্তিক চেষ্টায় গত বছর ২২ জুলাই হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের উদ্বোধন করেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ওই ইনস্টিটিউট থেকে হাওর ও চর এলাকায় ফসল ধারা ও খামার ব্যবস্থার উপর এম.এস., পি.এইচ.ডি. ও পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা প্রদান করা হবে। এছাড়াও কৃষক, বিত্তহীন পুরুষ ও নারীদের আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য লাগসই প্রযুক্তি বিস্তারসহ বিভিন্ন সহায়তা প্রদান করা হবে। এক কথায় হাওর ও চরের কৃষকের সাথে গবেষকদের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করবে হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।