Bahumatrik :: বহুমাত্রিক
 
১৬ অগ্রাহায়ণ ১৪২৭, সোমবার ৩০ নভেম্বর ২০২০, ১০:৪৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

লকডাউন শেষ হলেও ভাইরাস চলে যায়নি: উৎসবের আগে মোদীর সতর্কবার্তা


২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার, ০৯:১০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


লকডাউন শেষ হলেও ভাইরাস চলে যায়নি: উৎসবের আগে মোদীর সতর্কবার্তা

২ গজের দূরত্ব রাখুন। সাবান দিয়ে ঘনঘন হাত ধুতে থাকুন। বাইরে বেরোলেই মাস্ক পরুন। হাতজোড় করে প্রার্থনা করছি। উৎসব গা ভাসানোর আগে জাতির উদ্দেশে ভাষণে দেশবাসীকে সতর্ক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর বার্তা, লকডাউন শেষ হলেও ভাইরাস চলে যায়নি।

প্রধানমন্ত্রী এ দিন বলেন, জীবনধারণের জন্য অধিকাংশ মানুষকেই রোজ ঘর থেকে বেরোতে হচ্ছে। উৎসবের মরসুমে বাজারেও সুদিন ফিরেছে। তবে লকডাউন শেষ হলেও ভাইরাস চলে যায়নি। গত ৭-৮ মাসে প্রতিটা ভারতীয়র চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। তা বিগড়োতে দিলে চলবে না।

মোদী আরও বলেন, পাকা ফসল দেখে আত্মবিশ্বাসী হয়ে উঠি। কিন্তু ফসল যতক্ষণ না ঘরে আসে, ততক্ষণ আনন্দ করা উচিত নয়। তেমনই কোভিডের বিরুদ্ধে পুরোপুরি সাফল্য না আসা পর্যন্ত অসতর্ক হওয়ার অবকাশ নেই। করোনার বিরুদ্ধে লড়াই একচুলও কমজোর পড়তে দেব না।

পশ্চিমী উন্নত দেশগুলির তুলনায় ভারতে করোনা পরিস্থিতি যে অনেকখানি নিয়ন্ত্রণে সে কথাও স্মরণ করিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর কথায়, ``আজ দেশে সুস্থতার হার আশাব্যাঞ্জক। মৃত্যুহারও নগণ্য। এ দেশে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় সাড়ে ৫ হাজার লোক কোভিড আক্রান্ত। আমেরিকা ও ব্রাজিলের মতো দেশে তা ২৫ হাজারের কাছাকাছি। ভারতে প্রতি ১০ লক্ষে মৃতের সংখ্যা ৮৩। আমেরিকা, স্পেন, ব্রাজিল ও ব্রিটেনে তা ৬০০-র অধিক। উন্নত দেশগুলির চেয়ে বেশি সংখ্যক নাগরিকের জীবন বাঁচাতে সফল ভারত।

করোনা পরিস্থিতির মোকাবিলায় কী কী করা হয়েছে,সে কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। বলেন, দেশে ৯০ লক্ষের বেশি বেডের সুবিধা রয়েছে। ১২ লক্ষ বেডের করোনা সেন্টার। নমুনা পরীক্ষার জন্য ২ হাজার ল্যাব। দেশে কোভিড পরীক্ষা ১০ কোটি পার করতে চলেছে। উত্তরোত্তর পরীক্ষা বৃদ্ধি পাচ্ছে। ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও সুরক্ষাকর্মী নিস্বার্থভাবে কাজ করে চলেছেন।

দেশে একাধিক ভ্যাকসিন তৈরির কাজ চলছে বলেও জানান প্রধানমন্ত্রী। তাঁর কথায়,বিশ্বজুড়ে করোনার মোকাবিলায় যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। আমাদের দেশের বিজ্ঞানীরাও ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করেছেন। কয়েকটি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে এ দেশে। এর মধ্যে অ্যাডভান্স স্টেজেও রয়েছে কয়েকটি। সব ভারতীয়র কাছে দ্রুত টিকা পৌঁছনোর জন্য প্রস্তুতি জারি রেখে সরকার।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।