Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ চৈত্র ১৪২৭, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৪:৪৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘ময়মনসিংহ বিভাগের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক আলোচনা আজ


০৬ মার্চ ২০২১ শনিবার, ১২:১৮  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘ময়মনসিংহ বিভাগের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক আলোচনা আজ

প্রত্যন্ত জনপদের উন্নয়নকে আরও ত্বরান্নিত করার লক্ষ্যে সরকার ২০১৫ সালে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের চার জেলাকে নিয়ে নতুন বিভাগ ঘোষণা করে। দাবিটি দীর্ঘদিনের হলেও উপেক্ষিত থেকেছে নীতিনির্ধারকদের কাছে। অবশেষে যখন সেই স্বপ্নের বিভাগ বাস্তবরূপ পরিগ্রহ করে তখন অধিবাসীদের আকাঙ্খাও বাড়ে।

বিদ্যার নগরী হিসেবে শহর ময়মনসিংহ ঔপনিবেশিক ব্রিটিশ আমলেই বহুলাংশে পূর্ণতা পায়; কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যে বিপুল জনগোষ্ঠীর চাপ ময়মনসিংহকে ভারাক্রান্ত করেছে তা থেকে উত্তরণের উপায় বের করতে বহুমুখি প্রচেষ্টা চলমান। তবে গণমাধ্যমকর্মীরা এক্ষেত্রে বরাবরই এগিয়ে। 

ময়মনসিংহ বিভাগ আন্দোলনের অগ্রণী ভূমিকায় থাকা গণমাধ্যমকর্মীরাই এবার আয়োজন করেছে এক আলোচনা অনুষ্ঠানের। শনিবার বিভাগীয় শহর ময়মনসিংহে ‘বিভাগের সার্বিক উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক এই আলোচনার মাধ্যমে বিভাগের নবীন সংবাদকর্মীদের কর্তব্য সজাগ করে তোলাই আয়োজনের মুখ্য উদ্দেশ্য বলে জানিয়েছেন আয়োজক সংগঠন ময়মনসিংহ বিভাগীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম। 

বিভাগ ঘোষণার আন্দোলনসহ বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন সম্ভাবনা-সংকটে অগ্রণী ভূমিকা রাখা জ্যেষ্ঠ এই সাংবাদিক বহুমাত্রিক.কম-কে জানান, বিভাগ হিসেবে যাত্রা করলেও অধিবাসীদের জীবনমান উন্নয়নে অনেক পদক্ষেপ নেয়া এখনো বাকী। সরকারের পক্ষে প্রশাসন এর গুরুদায়িত্ব পালন করলেও গণমাধ্যমকর্মীরাও এর গুরুত্বপূর্ণ অংশীদার। 

‘বলা যায় অনুসন্ধানী ও জনহিতকর সাংবাদিকতার মাধ্যমেই জনগণের সংকট-সম্ভাবনা যেমন নীতিনির্ধারকদের কাছে পৌছায়, তেমনি কার্যকর পদক্ষেপ গ্রহণেরও পদনির্দেশ দিতে পারেন সংবাদকর্মীরাই। ময়মনসিংহ বিভাগীয় প্রেস ক্লাব মনে করে অপেক্ষাকৃত নবীন সংবাদকর্মীদেরকেও এই কর্তব্যভার গ্রহণ করতে হবে। আমাদের এবারকার আয়োজন সেই লক্ষ্যকে সামনে রেখেই’-বলেন নজরুল ইসলাম। 

বিভাগের কর্তাব্যক্তিদের অংশগ্রহণে এই আলোচনা নবগঠিত বিভাগের উন্নয়ন পরিকল্পনাকে সম্বৃদ্ধ করতে ভূমিকা রাখবে-এমনটাই প্রত্যাশা আয়োজকদের। পেশাগত দায়িত্ব পালনের সঙ্গে এধরণের নাগরিক ও সামাজিক দায়িত্ব পালনে বিভাগীয় প্রেস ক্লাবে আগামী দিনে এরকম আরও আয়োজন অব্যাহত রাখতে চায় বলে জানান সাংবাদিক নেতারা। 

ময়মনসিংহ সিটি করপোরেশনের শাহাবুদ্দিন মিলনায়তনে শনিবার বেলা ১১টায় অনুষ্ঠেয় এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র মোঃ ইকরামুল হক টিটু। ময়মনসিংহ বিভাগীয় প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক দেশের খবর সম্পাদক এফ এম এ সালামের সভাপতিত্বে আয়োজনের উদ্বোধক জয়যাত্রা টেলিভিশনের কর্ণধার ও এফবিসিসিআই পরিচালক হেলেনা জাহাঙ্গীর। 

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক এবং আমাদের সময় ও বহুমাত্রিক.কম এর নিজস্ব প্রতিবেদক মোঃ নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক ড. মোঃ আক্কাছ উদ্দিন ভুঁঞা, বাংলাদেশ-ভারত সম্পর্ক কেন্দ্রের পরিচালক ও কলকাতা টিভির বাংলাদেশ ব্যুরো এডিটর শাহিদুল হাসান খোকন ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।   

আলোচনা অনুষ্ঠানে ময়মনসিংহ, নেত্রোকোনা, শেরপুর ও জামালপুরের জেলা এবং উপজেলায় কর্মরত গণমাধ্যমকর্মী, রাজনীতিক, শিক্ষাবিদ, সাংস্কৃতিককর্মীসহ বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিরা অংশ নেবেন বলে জানিয়েছে আয়োজকরা।  

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।