Bahumatrik :: বহুমাত্রিক
 
২ কার্তিক ১৪২৬, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯, ৫:৫৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মিয়ানমার সেনাবাহিনীর উপর অস্ত্র নিষেধাজ্ঞা প্রস্তাব পাস ইইউ সংসদে


০১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার, ০৬:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মিয়ানমার সেনাবাহিনীর উপর অস্ত্র নিষেধাজ্ঞা প্রস্তাব পাস ইইউ সংসদে

ঢাকা: মিয়ানমার সেনাবাহিনীর উপর অস্ত্র বিষয়ক নিষেধাজ্ঞার প্রস্তাব পাস হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সংসদে। এই ধারাবাহিকতায় আগামীতে বাণিজ্যিক নিষেধাজ্ঞা কোন প্রস্তাব আসবে কি না জানতে চাইলে ঢাকার ইইউ রাষ্ট্রদূত রেনছে টিয়ারিং জানান, বিষয়টি নীতি নির্ধারনের আলোচনায় আছে। তবে সংকট মোকাবেলায় বাংলাদেশে পাশে আছে ইইউ।

রোহিঙ্গা গণহত্যার বিচার নিশ্চিত করতে মিয়ানমারের উপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে ২৮ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সংসদ।

সেপ্টেম্বরের শেষে নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে অস্ত্র, যুদ্ধ-উপকরণ এবং অন্যান্য সামরিক ও নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ বন্ধ, বিক্রি কিংবা স্থানান্তর স্থগিতের আহবান জানানো হয়। এনিয়ে ভোটাভুটিতে পক্ষে ভোট দেন ৫৪৬ জন সংসদ সদস্য।

তবে অস্ত্র নিষেধাজ্ঞা চাইলেও কোন ভাটা পরেনি মিয়ানমারের সঙ্গে ইইউর অর্থনৈতিক সর্ম্পকের। অদূর ভবিষ্যতে তা হতে পারে কি? জানতে চাইলে ঢাকার ইইউ দূতাবাস প্রধান জানান, বিষয়টি নীর্তি নির্ধারকদের আলোচনার টেবিলে আছেন।

ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূত রেনছে টিয়ারিং বলেন, গত সপ্তাহে প্রস্তাব পাস হয়েছে একটি। যার প্রধান আলোচ্য বিষয় ছিলো অস্ত্র। বাকিগুলো আলোচনার স্থান পেতে পারে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।