Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ চৈত্র ১৪২৭, সোমবার ১২ এপ্রিল ২০২১, ৭:২৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারত-চীন যুদ্ধ কখনোই চায়নি যুক্তরাষ্ট্র: লয়েড অস্টিন


২০ মার্চ ২০২১ শনিবার, ০৮:১৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ভারত-চীন যুদ্ধ কখনোই চায়নি যুক্তরাষ্ট্র: লয়েড অস্টিন

ভারত ও চীনকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়ার কথা কখনোই চিন্তা করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন ভারত সফররত যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল লয়েড অস্টিন।

গত বছর লাদাখ সীমান্তকে কেন্দ্র করে দুই প্রতিবেশি চীন ও ভারতের মধ্যকার কয়েক মাসব্যাপী চলমান উত্তেজনা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোনো অবস্থাতেই বিশ্বাস করেনি যে দেশ দুটির মধ্যকার এই উত্তেজনা যুদ্ধ পর্যন্ত পৌঁছাতে পারে।

এ সময় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী বলেন, তিনি ভারতে সংখ্যালঘু সম্প্রদায় বিশেষত মুসলিমদের ওপর মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে মোদি সরকারের মন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। অংশীদারদের মাঝে এ ধরনের আলোচনা করা গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

উত্তরপূর্ব ভারতে মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সুযোগ পেলে কথা বলতেন জানিয়ে তিনি বলেন, তার সাথে এ বিষয়ে কথা বলার সুযোগ পাইনি। তবে তার মন্ত্রীসভার অন্যান্য সদস্যদের সঙ্গে এ ইস্যুতে কথা বলেছি।

প্রেসিডেন্ট বাইডেন সবসময়ই বলেন যে, মানবাধিকার এবং আইনের শাসন যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ। আমরা সর্বদা মূল্যবোধকে প্রাধান্য দেই। গণতান্ত্রিক দেশ হিসেবে যা আরো গুরুত্বপূর্ণ। গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতকেও তা প্রাধান্য দিতে হবে। এটিসহ আরো অসংখ্য বিষয় রয়েছে যেখানে উভয় দেশ মিলে কাজ করতে পারবো, যোগ করেন যুক্তরাষ্ট্রের শীর্ষ এই সামরিক কর্মকর্তা।

প্রথমবারের মতো ভারত সফরে এসেছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল লয়েড অস্টিন। দুইদিনের রাষ্ট্রীয় ভিজিটে গতকাল শুক্রবার তিনি নয়াদিল্লিতে অবতরণ করেন। বাইডেন প্রশাসনের কোনো কর্মকর্তার এটাই প্রথম ভারত সফর।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।